সারা বাংলা

শিগগিরই রূপপুরে পৌঁছাবে রেডিয়েশন মনিটরিং ব্যবস্থা

পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের উভয় ইউনিটের স্বয়ংক্রিয় প্রক্রিয়া নিয়ন্ত্রণ ব্যবস্থার জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি শিগগিরই এসে পৌঁছাবে। সম্প্রতি রাশিয়া থেকে এসব যন্ত্রপাতি শিপমেন্ট করা হয়েছে।

রসাটমের অধীনস্থ একটি বিশেষায়িত প্রতিষ্ঠান (স্পেশালাইজড সায়েন্টিফিক রিসার্চ ইনস্টিটিউট ফর ইনস্ট্রুমেন্টেশন ইঞ্জিনিয়ারিং—এসএনআইআইপি) এই যন্ত্রপাতিগুলো তৈরি করেছে।

মঙ্গলবার (১ অক্টোবর) রসাটম এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, প্রথম ইউনিটের জন্য ১৫টি এবং দ্বিতীয় ইউনিটের জন্য ৮টি রেডিয়েশন মনিটরিং সিস্টেম ইউনিট (এআরএমএস) শিপমেন্ট করা হয়েছে। রূপপুর প্রকল্পের বিশেষ চাহিদা বিবেচনায় এই সিস্টেমগুলো তৈরি করা হয়েছে। চলতি বছরের শেষ নাগাদ ব্যক্তিগত ব্যবহারের জন্য ৩০০টি ডোজিমিটার এবং ফিল্টার হোল্ডারের একটি ব্যাচ প্রকল্প সাইটে এসে পৌঁছাবে।

এসএনআইআইপি–এর প্রধান নির্বাহী অ্যালেক্সান্ডার কার্টসেভ বলেন, স্বয়ংক্রিয় প্রক্রিয়া নিয়ন্ত্রণ ব্যবস্থার জন্য নির্ধারিত যন্ত্রপাতিগুলো একটি সিঙ্গেল প্যাকেজে রূপপুর সাইটে ডেলিভারি করা হচ্ছে। রূপপুর প্রকল্পে প্রথমবারের মতো এ জাতীয় সলিউশন ব্যবহৃত হতে যাচ্ছে। ব্যক্তিগত ব্যবহারের জন্য ডোজিমিটার এসে পৌঁছাবার আগেই আমরা মূল হার্ডওয়্যার পেয়ে গেছি। আমরা সত্যিই আনন্দিত যে, প্রকল্পের স্টার্টআপের জন্য অতি প্রয়োজনীয় জিনিসগুলো শিগগিরই হাতে পাচ্ছি।

স্বয়ংক্রিয় রেডিয়েশন মনিটরিং ব্যবস্থার সাহায্যে নির্ধারিত বস্তুর রেডিয়েশন প্যারামিটার সংগ্রহ, প্রক্রিয়াকরণ, সংরক্ষণ এবং ডেটা ডিসপ্লে করা হয়ে থাকে।