সারা বাংলা

স্বেচ্ছায় এক লাখ তালের চারা রোপণের উদ্যোগ

বজ্রপাত ও পরিবেশের ভারসাম্য রক্ষায় ১ লাখ তালের চারা রোপণের উদ্যোগ নিয়েছেন এক কৃষক। বিভিন্ন সড়ক মহাসড়কের পাশে পতিত জমিতে স্বেচ্ছায় তিনি এসব চারা রোপণ করছেন। তার এ কাজকে সাধুবাদ জানিয়েছেন স্থানীয়রা। 

পটুয়াখালীর নীলগঞ্জ ইউনিয়নের কুমিরমারা গ্রামের কৃষক কামাল হোসেন। তালগাছের উপকারিতা সম্পর্কে জেনে নিজেই চারা রোপণে আগ্রহী হন। পরে উপজেলা প্রশাসনের কাছ থেকে অনুমতি নিয়ে তিন মাস আগে শুরু করেন তালের চারা রোপণ। ইতিমধ্যে আলীপুর বাজার থেকে চাপলি ব্রিজ পর্যন্ত সড়কের পাশে পতিত জমিতে রোপণ করেছেন প্রায় ৩৫ হাজার তালের বীজ। এসব বীজ বিভিন্ন স্থান থেকে সংগ্রহ করে নিজ অর্থায়নে স্বেচ্ছায় রোপণ করছেন তিনি। 

চাপলী এলাকার বাসিন্দা মানিক বলেন, তালগাছ আমাদের ব্যাপক উপকারে আসে। এর পাতা ডাল সব কিছুই আমরা ব্যবহার করি। কৃষক কামাল হোসেন সড়কের পাশে এই তালের বীজ রোপণ করছেন। এটা আসলেই খুব ভালো কাজ হচ্ছে। 

একই এলাকার অপর বাসিন্দা ওমর আলী বলেন, ৪ থেকে ৫ দিন পর্যন্ত দেখছি কৃষক কামাল হোসেন ৪-৫ মানুষ নিয়ে আমাদের এলাকার রাস্তার পাশে তালের বীজ লাগাচ্ছে। নিজ উদ্যোগে তিনি এসব বীজ বপন করায় তার প্রতি আমরা কৃতজ্ঞতা প্রকাশ করছি। 

কৃষক কামাল হোসেন বলেন, প্রাকৃতিক দুর্যোগসহ বজ্রপাত থেকে রক্ষাকারী পরম বন্ধু তালগাছ। এছাড়াও ভূমিক্ষয়, ভূমিধ্বস, ভূগর্ভস্থ পানির মজুদ বৃদ্ধি ও মাটির উর্বরতা রক্ষা করে তালগাছ। তাই স্বেচ্ছায় এসব বীজ রোপণের উদ্যোগ নিয়েছি। 

তিনি আরও বলেন, উপজেলা প্রশাসনের অনুমতি নিয়ে ইতিমধ্যে ৩৫ হাজার বীজ রোপণ করা হয়েছে। বাকি বীজগুলো আমার বাড়িতে সংরক্ষণ করা আছে। সকল বীজ আমি পর্যায়ক্রমে বিভিন্ন এলাকায় রোপণ করবো। 

কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা রবিউল ইসলাম জানান, উপকূলবর্তী এলাকায় পরিবেশ রক্ষায় তালগাছ খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কামালের মতো আরও সমাজসেবীকে এসব গাছ রোপণে এগিয়ে আশার আহ্বান জানাচ্ছি।