সারা বাংলা

কারাগার থেকে মুক্তি পেলেন মাহমুদুর রহমান

ছাত্র-জনতার অভ্যুত্থানে দেশ ছেড়ে পালিয়ে যাওয়া সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয়কে যুক্তরাষ্ট্রে অপহরণ করে হত্যার ষড়যন্ত্রের মামলায় দণ্ডিত আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর কারাগার থেকে মুক্তি পেয়েছেন। 

বৃহস্পতিবার (৩ অক্টোবর) বিকালে সাড়ে ৩টায় তিনি কাশিমপুর কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি লাভ করেন। তার মুক্তির বিষয়টি নিশ্চিত করেছেন ওই কারাগারের জেল সুপার আমিরুল ইসলাম। 

এর আগে সকালে শুনানি শেষে ঢাকা মহানগর দায়রা জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেনের আদালত তার জামিন মঞ্জুর করে আদেশ দেন।

মাহমুদুর রহমান ছয় বছর নির্বাসিত জীবন কাটিয়ে দেশে ফেরার দুদিন পর গত ২৯ সেপ্টেম্বর ঢাকার আদালতে আত্মসমর্পণ করে দণ্ডের বিরুদ্ধে আপিল করার শর্তে জামিন চেয়েছিলেন। তবে সেদিন আদালত তার জামিনের আবেদন না মঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

জেল সুপার আমিরুল ইসলাম বলেন, ‘তার জামিনের কাগজ হাতে আসার পর তা যাচাই-বাছাই করে বিকেল সাড়ে ৩ টায় তিনি কারাগার থেকে মুক্তি পেয়েছেন।’

উল্লেখ্য, প্রকৌশলী মাহমুদুর রহমান ২০০১-০৬ সাল পর্যন্ত তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার জ্বালানি বিষয়ক উপদেষ্টা ছিলেন। পরে তিনি আমার দেশ পত্রিকার সম্পাদক হয়ে আওয়ামী লীগের বিরোধিতায় সরব হন।

যুদ্ধাপরাধের বিচারে আওয়ামী লীগ সরকার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের কার্যক্রম শুরুর পর সেই বিচারের প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুলেছিলেন মাহমুদুর রহমান। আদালত অবমাননার জন্য তখন তাকে শাস্তিও পেতে হয়েছিল।

আরও অনেক মামলার মুখে এক পর্যায়ে দেশ ছাড়েন মাহমুদুর। এরমধ্যেই তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে জয়কে হত্যার ষড়যন্ত্রের অভিযোগে তার বিরুদ্ধে মামলা হয়। গোয়েন্দা পুলিশের (ডিবি) পরিদর্শক ফজলুর রহমান ২০১৫ সালের ৩ আগস্ট ঢাকার পল্টন মডেল থানায় মামলাটি করেন। সেই মামলায় গত বছরের ১৭ আগস্ট ঢাকার আদালত মাহমুদুর রহমানসহ পাঁচজনকে সাত বছরের কারাদণ্ড দেয়।