সারা বাংলা

কুড়িগ্রামে ১৫৭ মিলিমিটার বৃষ্টি রেকর্ড, শহরজুড়ে জলাবদ্ধতা

কুড়িগ্রামে গতকাল শুক্রবার থেকে বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। ফলে চরম দুর্ভোগে রয়েছে খেটে খাওয়া ও দিনমজুর শ্রেণির মানুষ। ভারি বর্ষণের কারণে ব্যাহত হচ্ছে স্বাভাবিক জীবনযাত্রা। 

শনিবার (৫ অক্টোবর) রাজারহাট আবহাওয়া অফিসের তথ্যমতে গত ২৪ ঘণ্টায় কুড়িগ্রামে ১৫৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। যা আগামী আরও কয়েকদিন অব্যাহত থাকতে পারে। 

বৃষ্টিপাত অব্যাহত থাকায় কুড়িগ্রাম শহরের ডিসি অফিস, ফায়ার সার্ভিস ও পিটিআইসহ বিভিন্ন রাস্তা ও এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এ সমস্ত রাস্তা দিয়ে পানি উপেক্ষা করে চলাচল করছে মানুষ। ড্রেনেজ ব্যবস্থা ভালো না থাকায় এমন পরিস্থিতি তৈরি হয়েছে বলেও অনেকের অভিযোগ। এছাড়াও টানা বৃষ্টিতে শহরে অনেক দোকানপাট বন্ধ রয়েছে। খুব একটা প্রয়োজন ছাড়া মানুষ বাড়ি থেকে বের হচ্ছেন না। এমন পরিস্থিতিতে বিপাকে পড়েছে খেটে খাওয়া ও দিনমজুর মানুষ। 

অন্যদিকে বৃষ্টি অব্যাহত থাকায় নদ নদীর পানি সমতলে বৃদ্ধি পাচ্ছে। 

কুড়িগ্রাম জেলা শহরের রিকশাচালক আলম মিয়া বলেন, গতকাল বিকেল একাধারে বৃষ্টি হচ্ছে। ঘর থেকে বের হওয়া যাচ্ছে না। এছাড়াও বৃষ্টি হওয়া রাস্তায় তেমন যাত্রীও নেই। সকাল থেকে বসে আছি, তেম কোনো রোজগার নেই। 

কুড়িগ্রামের রাজারহাট আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র সরকার বলেন, শনিবার (৫ অক্টোবর) দুপুর ১২টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ১৫৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। যা আগামী ৯ অক্টোবর পর্যন্ত থেমে থেমে অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে। 

কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. রাকিবুল হাসান বলেন, টানা বৃষ্টিপাতের কারণে জেলার সবগুলো নদ-নদীর পানি বৃদ্ধি পাচ্ছে।