সারা বাংলা

বাকেরগঞ্জে দুর্গা প্রতিমা ভাঙচুরের অভিযোগ

বরিশালের বাকেরগঞ্জ উপজেলায় দুর্গা প্রতিমা ভাঙচুর করেছে দুর্বৃত্তরা বলে অভিযোগ পাওয়া গেছে। গতকাল শুক্রবার দিবাগত রাতে উপজেলার পশ্চিম শ্যামপুর দেউড়ি বাড়ি সার্বজনীন দুর্গা মন্দিরে ঘটনাটি হয়।

এদিকে, এ ঘটনায় বাকেরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শফিকুল ইসলামকে সরিয়ে থানার পরিদর্শক (তদন্ত) গোলাম মোস্তফাকে দায়িত্ব দেওয়া হয়েছে বলে জানিয়েছেন বরিশালের পুলিশ সুপার মোহাম্মদ বেলায়েত হোসেন।

মন্দিরের সাধারণ সম্পাদক শংকর দেউড়ি জানান, গতকাল রাত দেড়টা পর্যন্ত তারা মন্দিরে ছিলেন। এরপর সবাই বাড়ি চলে যান। শনিবার (৫ অক্টোবর) সকালে এসে দেখতে পান দুর্গা, লক্ষ্মী ও কার্তিক প্রতিমার মাথা ভেঙে ফেলা হয়েছে। কারা এমন কাজ করেছে তার কোনো ধারণা নেই। 

তিনি আরও জানান, গত ১১ বছর ধরে এ মণ্ডপে পূজা হয়। এই প্রথমবার এমনটি ঘটেছে। এ ঘটনায় তারা থানায় কোনো অভিযোগ করবেন না বলেও জানান তিনি। 

এদিকে, ঘটনার পর বরিশাল জেলা প্রশাসক মোহাম্মদ দেলোয়ার হোসেন ও সেনা ক্যাম্প কমান্ডারসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেন।

বাকেরগঞ্জ থানার পরিদর্শক (তদন্ত) গোলাম মোস্তফা জানান, তিনটি প্রতিমা ভাঙচুর করা হয়েছে। ঘটনায় জড়িতদের চিহ্নিত ও গ্রেপ্তারে অভিযান চলছে।

পুলিশ সুপার মোহাম্মদ বেলায়েত হোসেন বলেন, ‘প্রতিমা ভাঙচুর করা হয়েছে এমনটি বলা যায় না। প্রতিমার মাথা খুলে পায়ের কাছে রাখা হয়েছিল। সেটা আবার বসিয়ে দেওয়া হয়েছে। বিষয়টি অনুসন্ধান করা ছাড়া নিশ্চিত কিছু বলা যাবে না।’ 

তিনি আরও জানান, ‘মণ্ডপ কমিটির প্রতি আমাদের দিক-নির্দেশনা ছিল সার্বক্ষণিক স্বেচ্ছাসেবক রাখার। তারা রাখেনি। এ ক্ষেত্রে মণ্ডপ কর্তৃপক্ষও দায় এড়াতে পারেন না। তবুও আমি থানার ওসি মো. শফিকুল ইসলামকে অন্য দায়িত্বে দিয়েছি। সেখানে পরিদর্শক গোলাম মোস্তফাকে দায়িত্ব দেওয়া হয়েছে।’