সারা বাংলা

পঞ্চগড়ে বিশাল আকৃতির অজগর সাপ উদ্ধার

পঞ্চগড়ের তেতুঁলিয়ার সীমান্ত এলাকা থেকে বিশাল আকৃতির এক অজগর সাপ উদ্ধার করা হয়েছে। শনিবার (৫ অক্টোবর) দুপুরে উপজেলার দেবনগর ইউনিয়নের নন্দগছ এলাকায় স্থানীয়দের সহযোগিতায় সাপটি উদ্ধার করে বন বিভাগ। পরে সেটি তেতুঁলিয়া বন বিভাগের মাধ্যমে দিনাজপুর বন বিভাগের রামসাগর জাতীয় উদ্যানে পাঠানো হয়। সেখানে অজগর সাপটিকে অবমুক্ত করার কথা রয়েছে।

বন বিভাগের তথ্যমতে, উদ্ধারকৃত সাপটির দৈর্ঘ্য প্রায় ১৪ ফুট এবং ওজন ৯ কেজি ২০০ গ্রাম। চলমান ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলের কারণে ভারতীয় সীমান্ত দিয়ে সাপটি বাংলাদেশে প্রবেশ করেছে বলে ধারণা করছে বন বিভাগ।

তেতুঁলিয়া উপজেলা প্রশাসন, তেতুঁলিয়া বন বিভাগ, বিজিবি এবং স্থানীয়দের সূত্রে জানা যায়, নীলফামারী ৫৬ বিজিবি ব্যাটালিয়নের শুকানি বিওপি আওতাধীন সীমান্ত এলাকায় মেইন পিলার ৭৪১ এর ৫ সাব পিলার এলাকা থেকে ৫০০ গজ বাংলাদেশের অভ্যন্তরে সাদেকুল ইসলাম নামে এক ব্যক্তির বাড়ি সংলগ্ন বাঁশঝাঁড়ে বাঁশের সঙ্গে প্যাচানো অবস্থায় সাপটিকে ঝুঁলে থাকতে দেখেন স্থানীয়রা। তবে উপজেলার বিভিন্ন এলাকায় ইতোপূর্বে উদ্ধারকৃত অজগর সাপের তুলনায় সাপটি বড় এবং আক্রমণাত্মক হওয়ায় আতংকিত এলাকাবাসী উপজেলা প্রশাসনের সঙ্গে যোগাযোগ করে। পরে বনবিভাগের বিট কর্মকর্তা ও স্থানীয়দের সহায়তায় সাপটি উদ্ধার করা হয়। উদ্ধারকৃত সাপটি অবমুক্তের জন্য দিনাজপুরের রামসাগর জাতীয় উদ্যানে পাঠানো হয়েছে।

সামাজিক বন বিভাগ তেতুঁলিয়ার বিট কর্মকর্তা নুরুল হুদা বলেন, সাপটিকে দিনাজপুর রামসাগর জাতীয় উদ্যানে অবমুক্ত করা হবে।

তেতুঁলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ফজলে রাব্বী বলেন, এর আগেও কয়েকবার অজগর সাপ তেতুঁলিয়া উপজেলার বিভিন্ন এলাকায় দেখা যায়। ধারণা করা হচ্ছে, সাপটি চলমান ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলের কারণে ভারতীয় সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে।