সারা বাংলা

নেত্রকোণায় ভেঙে গেছে বেড়িবাঁধ, ৪টি ইউনিয়নে কংসের পানি

নেত্রকোণার পূর্বধলা উপজেলার দামপাড়া পানি ব্যবস্থাপনা প্রকল্পের বেড়িবাঁধ জারিয়া আনসার ক্যাম্প এলাকায় ভেঙে কংস নদ থেকে প্রবল বেগে পানি ঢুকছে। এতে উপজেলার অন্তত ৪টি ইউনিয়নে ভয়াবহ বন্যার আশঙ্কা করছেন এলাকাবাসী। ইতোমধ্যে নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। 

রোববার (৭ অক্টোবর) সন্ধ্যায় ৩ দিনের অবিরাম বর্ষণ ও পাহাড়ি ঢলে নেত্রকোণার পূর্বধলা, দুর্গাপুর ও ময়মনসিংহের ধোবাউড়ার উপজেলার মাঝ দিয়ে বয়ে যাওয়া কংস নদের পানি বেড়ে যায়। এতে পূর্বধলা উপজেলার দামপাড়া পানি ব্যবস্থাপনা প্রকল্পের বেড়িবাঁধের বিভিন্নস্থানে পানি উঠে বাঁধটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে। স্থানীয় লোকজন মাটির বস্তা ফেলে বাঁধের ভাঙন রোধে প্রাণান্তকর চেষ্টা চালায়। কিন্তু সন্ধ্যায় বাঁধের জারিয়া ইউনিয়নের নাটেরকোণা আনসার ক্যাম্প এলাকা পানির তোড়ে ভেঙে যায়। 

উপজেলার জারিয়া ইউনিয়নের চেয়ারম্যান আমিনুল ইসলাম মন্ডল নান্টু বলেন, বাঁধের জারিয়া নাটেরকোণা এলাকায় উপচে দুপুর থেকে পানি গড়াচ্ছিল। স্থানীয় লোকজন নিয়ে পানি গড়ানো রোধ ও ভাঙন ঠেকাতে মাটির বস্তা ফেলা হয়। কিন্তু কংস নদের পানি বৃদ্ধি অব্যহত থাকায় পানির তোড়ে সন্ধ্যার দিকে ভেঙে যায়। ফলে প্রবল বেগে পানি ঢুকছে। এতে উপজেলায় বন্যা পরিস্থিতি তৈরী হয়েছে ।

পূর্বধলা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মোহাম্মদ সাইফুল ইসলাম বলেন, বন্যায় উপজেলার জারিয়া, ঘাগড়া ও ধলামূলগাঁও ইউনিয়নের ১৮টি গ্রাম প্লাবিত হয়ে ৩হা জার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। বেড়িবাঁধ ভেঙে যাওয়ায় আরও নতুন এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা করা হচ্ছে।