সারা বাংলা

চন্দ্রা-নবীনগর মহাসড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ

হাজিরা বোনাস বৃদ্ধিসহ বিভিন্ন দাবিতে গাজীপুর মহানগরীর জিরানী এলাকায় সোমবার (৭ অক্টোবর) দুপুর ১টার দিকে একটি পোষাক তৈরি কারখানার শ্রমিকরা বিক্ষোভ করেছেন। পরে তারা চন্দ্রা-নবীনগর মহাসড়ক অবরোধ করেন। অবরোধের কারণে প্রায় দুই ঘণ্টা সড়কটির উভয়দিকে যান চলাচল বন্ধ থাকে। পরে সেনাবাহিনী ও পুলিশ ঘটনাস্থলে আসলে শ্রমিকরা মহাসড়ক ছেড়ে কারখানার সামনের রাস্তায় অবস্থান নেন। 

কারখানার শ্রমিকরা অভিযোগ করে বলেন, মহানগরীর জিরানী এলাকায় রেডিয়াল ইন্টারন্যাশনাল লিমিটেড নামে একটি পোষাক তৈরি কারখানা রয়েছে। কারখানাটিতে গত সপ্তাহের প্রথম দিকে শ্রমিকরা হাজিরা বোনাস বৃদ্ধিসহ বিভিন্ন দাবি নিয়ে বিক্ষোভ করেন। সে সময়ে কর্তৃপক্ষ শ্রমিকদের দাবি মেনে নেওয়ার আশ্বাস দিলেও মেনে নেয়নি এবং এ বিষয়ে তারা কোনো পদক্ষেপ নেয়নি। যে কারণে আজ দুপুরে টিফিনের সময় শ্রমিকরা কারখানার সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন। একপর্যায়ে উত্তেজিত শ্রমিকরা কারখানার সামনের চন্দ্রা-নবীনগর সড়কে অবস্থান নিয়ে অবরোধ সৃষ্টি করেন। দুপুর বেলা ১টা থেকে সড়কটিতে প্রায় দুই ঘণ্টা যান চলাচল বন্ধ ছিল। ফলে জিরানী বাজার এলাকা থেকে সড়কের উভয় দিকে যানজটের সৃষ্টি হয়। পরে পুলিশ ও সেনাবাহিনী অসলে শ্রমিকরা মহাসড়ক ছেড়ে কারখানার সামনে সড়কে অবস্থান নেন। 

কারখানার শ্রমিক রহমান বলেন, ‌‘আমাদের দাবি শুধু মৌখিকভাবে মানলে হবে না। মালিক কারখানায় এসে দাবি মেনে নেওয়ার ঘোষণা যতক্ষণ না দেবেন ততক্ষণ আন্দোলন চালিয়ে যাওয়া হবে। বারবার আশ্বাস দিয়ে তারা কথা রাখছে না।’ 

গাজীপুর শিল্পাঞ্চলের সহাকারী পুলিশ সুপার আবু তালেব জানান, শ্রমিকরা বিভিন্ন দাবি নিয়ে দুপুর ১টার দিকে আন্দোলন শুরু করেন। তারা চন্দ্রা-নবীনগর সড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকেন। তাদের সঙ্গে আলোচনা করে বিষয়টি সমাধানের চেষ্টা চালিয়ে যাওয়া হচ্ছে।