সারা বাংলা

‘অর্থনৈতিক উন্নয়নে মেরিন ক্যাডেটদের গুরুত্ব অপরিসীম’ 

‘চট্টগ্রাম মেরিন একাডেমি বাংলাদেশের প্রাইম মেরিন একাডেমি। এখানের ক্যাডেটরা আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ পায়। বৈদেশিক মুদ্রার অনেকটা আসে মেরিটাইম সেক্টর থেকে। মেরিন ক্যাডেট ও রেটিংসরা দেশি-বিদেশি জাহাজে চাকরি করে বিপুলসংখ্যাক বৈদেশিক মুদ্রা অর্জন করে থাকে, যা আমাদের অর্থনীতিতে অবদান রাখছে। তাই দেশের অর্থনৈতিক উন্নয়নে মেরিন ক্যাডেটদের গুরুত্ব অপরিসীম।’

নৌপরিবহন উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন সোমবার (৭ অক্টোবর) চট্টগ্রামস্থ বাংলাদেশ মেরিন একাডেমি পরিদর্শন শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে এ সব কথা বলেন।

বাংলাদেশি ক্যাডেটরা দেশের বাইরে গিয়ে দক্ষতার পরিচয় দিচ্ছে, কিন্তু দেশের প্রতি তাদের অনাগ্রহ কেন— এ প্রশ্নের জবাবে উপদেষ্টা বলেন, ‘আমি মন্ত্রণালয়ের সকলের সঙ্গে আলোচনা করেছি, কীভাবে সকল সমস্যা সমাধান করা যায়? আমরা ক্যাডেটদের দেশের প্রতি অনাগ্রহের কারণ খুঁজে তাদের দেশপ্রেমে উদ্বুদ্ধ করব।’

বাংলাদেশ মেরিন একাডেমি কর্তৃক বাস্তবায়নাধীন ‘অবকাঠামোগত পুনর্গঠনের মাধ্যমে বাংলাদেশ মেরিন একাডেমি আধুনিকীকরণ' শীর্ষক প্রকল্পের চলমান কাজ ও সিমুলেটর পরিদর্শন শেষে উপদেষ্টা প্রকল্পের কাজের অগ্রগতি বিষয়ে বিষয়ে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেন। পরে তিনি মেরিন একাডেমির ক্যাডেটদের প্যারেড পরিদর্শন শেষে সি-ফেয়ারার্স মেমোরিয়ালের পাশে বৃক্ষরোপণ করেন।

এ সময় চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এস এম মনিরুজ্জামান, বাংলাদেশ শিপিং কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক প্রমুখ উপস্থিত ছিলেন।