সারা বাংলা

হিলিতে বেড়েছে সবজির দাম, ক্রেতাদের নাভিশ্বাস  

এক সপ্তাহ ব্যবধানে দিনাজপুরের হিলি বাজারে দ্বিগুণ বেড়েছে সবজির দাম। টানা বর্ষায় ক্ষেতে কৃষকের সবজি নষ্ট হওয়ায় বাজারে আমদানি কম। যে কারণে দাম বৃদ্ধি পেয়েছে বলছেন সবজি ব্যবসায়ীরা। এদিকে হঠাৎ দাম বাড়ায় বিপাকে খেটে খাওয়া নিম্ন আয়ের মানুষ।

সোমবার (৭ অক্টোবর) সন্ধ্যায় হিলি সবজি বাজার ঘুরে দেখা যায়, গত এক সপ্তাহ আগে যে পটলের দাম ছিলো ২৫ টাকা কেজি বর্তমান তা বিক্রি হচ্ছে ৫০ টাকা কেজি দরে। ৫০ টাকার বেগুন বিক্রি হচ্ছে ৭০ টাকা কেজি। ৩০ টাকার মিষ্টি কুমড়া ৬০ টাকা, ৩০ টাকার ঢেঁড়স ৬০ টাকা, ৫০ টাকার করলা ৮০ টাকা, ৩০ টাকার বাঁধাকপি ৬০ টাকা, ২০ টাকার লাউ ৫০ টাকা, ৪০ টাকার কাকরল ৬০ টাকা, ৩০ টাকার কচু ৬০ টাকা, ৪ টাকা লালশাকের আঁটি ৮ টাকা, ৩০ টাকার শষা ৬০ টাকা, ৭০ টাকার পেঁয়াজ ৮০ টাকা ও ২০০ টাকা কেজি দরের কাঁচামরিচ বিক্রি হচ্ছে ২৪০ টাকা কেজি দরে। 

বাজারে সবজি কিনতে আসা রিকশাচালক আইজুল হক বলেন, আমরা খেটে খাওয়া মানুষ। বর্তমান তেমন কোনো ইনকাম নাই। বাজারে আসলে মাথা ঘুরে যাচ্ছে, সব সবজির দাম শুনে। প্রতিটি সবজির দাম অনেক বেড়েছে।

একজন দিনমজুর রফিকুল ইসলাম বলেন, বাজারে তরকারি কিনতে এসে হিসাব মিলছে না। চালের কেজি ৪৫ থেকে ৫০ টাকা। আর প্রতিটি সবজির দাম ৬০ থেকে ৮০ টাকা।

হিলি বাজারে সবজি ব্যবসায়ী আব্দুল লতিফ বলেন, তরকারির বাজারে আগুন লেগেছে। বাজারে কোনো সবজিই ঠিকমতো আমদানি হচ্ছে। বিরামপুর, পাঁচবিবি থেকে কিনে আনছি। মোকামেও আমদানি কম এবং দামও অনেক বেশি। বর্ষায় কৃষকের সব ফসল নষ্ট হয়ে গেছে। যার কারণে দাম বৃদ্ধি পেয়েছে।

হিলি বাজারে আসা আব্দুল রহমান নামের একজন কৃষক বলেন, আমার বাড়ি পাঁচবিবিতে, আমি চার বিঘা জমিতে সব ধরনের সবজি চাষ করে থাকি। সারা বছর সবজি চাষ করি এবং তা বাজারজাত করে সুন্দর ভাবে সংসার চলে।তবে এবার কয়েকদিনের টানা বৃষ্টিতে আমার প্রায় সব ফসলি নষ্টের দিকে।অল্প কিছু করে বেগুন, পটল, ঢেঁড়স, ঝাল ক্ষেত থেকে পাচ্ছি। তা বাজারে নিজেই আনছি। তবে দাম ভালো পাচ্ছি।