সারা বাংলা

‘পর্যটনবান্ধব মানসিকতার উন্নয়ন না হলে এ খাত বিকশিত হবে না’

কক্সবাজারে পর্যটন ও আতিথেয়তা সেক্টরের জন্য দক্ষতা উন্নয়ন স্টেকহোল্ডারদের সঙ্গে পরামর্শ সভা হয়েছে।

মঙ্গলবার (৮ অক্টোবর) কক্সবাজারের একটি অভিজাত হোটেলে একাডেমি অফ ইনফর্মেশন টেকনোলজি (এআইটি) সুইচ কনটাক্ট এর অর্থায়নে ৬০০ যুবদের মোট ৭টি কোর্সের ওপর প্রশিক্ষণ প্রকল্পের উদ্বোধন করে।

এআইটি এ প্রকল্পের মাধ্যমে মোট ৬০০ যুবদের মোট ৭টি কোর্স যথা-হাউসকিপিং, ফ্রন্টডেস্ক ম্যানেজমেন্ট, অ্যাসিসট্যান্ট সেফ, ইলেকট্রিকাল ইন্সটলেশন অ্যান্ড মেইনটেন্যান্স, প্লাম্বিং, ফুড অ্যান্ড বেভারেজ সার্ভিস এবং সিকিউরিটি গার্ড অ্যান্ড সার্ভিসেস এর ওপর প্রশিক্ষণের পর প্রশিক্ষণার্থীদের চাকরির ব্যবস্থা করে দেবে বলে জানায়।

সভায় কক্সবাজারের পর্যটন খাত এগিয়ে নিতে প্রতিবন্ধী ও নারীদের বিষয়েও বিশেষ বিবেচনা করার পরামর্শ দেওয়া হয়।

এতে বলা হয়, কক্সবাজারে পাঁচ শতাধিক হোটেল-মোটেলসহ সব স্তরের মানুষ পর্যটনবান্ধব মানসিকতার উন্নয়ন না ঘটালে আগামী দিনে পর্যটন খাত খুব একটা বিকশিত হবে না। পর্যটন শিল্পের সীমাহীন সম্ভাবনাকে কাজে লাগানোর জন্য সবাইকে পর্যটকদের প্রতি আন্তরিক, দায়িত্বশীল ও অমায়িক আচরণ দিয়ে আকৃষ্ট করতে হবে।

বক্তারা জানান, প্রতি বছর কক্সবাজারে প্রায় ১ কোটি পর্যটকের আগমন ঘটে এবং পর্যটকরা কাঙ্খিত সেবা না পেয়ে অসন্তুষ্ট হয়ে কক্সবাজার থেকে ফিরে যায় শুধুই পর্যটনবান্ধব আচরণের কারণে। কক্সবাজারের মানুষ পর্যটনবান্ধব হতে পারলে প্রতি বছর ১ কোটির জায়গায়, পর্যটকের সংখ্যা আরও অনেক বাড়ানো সম্ভব। আর প্রতিটি শ্রেণির মানুষকে পর্যটনবান্ধব আচরণ শেখাতে কাজ করে যাচ্ছে এআইটি।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) আতাউল গনি ওসমানি। বিশেষ অতিথি ছিলেন কক্সবাজার চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি আবু মোরশেদ চৌধুরী খোকা, কক্সবাজার পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ প্রদিপ্ত খিশা, কক্সবাজার সিটি কলেজর ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের প্রধান মইনুল হাসান পলাশ। 

অন্যান্যদের মধ্যে কক্সবাজার প্রেসক্লাব সাধারণ সম্পাদক মমতাজ উদ্দিন বাহারি, ইউএন, ইন্টারন্যাশনাল, ন্যাশনাল উন্নয়ন সংস্থার প্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধিসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।