সারা বাংলা

রাজশাহীতে মিলছে কাটা ইলিশ, দাম দ্বিগুণের বেশি

রাজশাহীর বাজারে কাটা ইলিশ কিনতে পাওয়া যাচ্ছে। তবে গোটা ইলিশের তুলনায় কাটা মাছের দাম দ্বিগুণের বেশি নেওয়া হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। বিক্রেতারা বলছেন, মাছ কেটে বিক্রি করলে দাম বেশিই নিতে হবে। আর ক্রেতাদের অভিযোগ, কাটা মাছের দাম অস্বাভাবিক বেশি। 

বৃহস্পতিবার (১০ অক্টোবর) সকালে রাজশাহী মৎস্যজীবী সমিতি কাটা ইলিশ বিক্রির আনুষ্ঠানিক উদ্বোধনের আয়োজন করে। সেখানে এ কার্যক্রমের উদ্বোধন করেন রাজশাহী ব্যবসায়ী সমন্বয় পরিষদের সভাপতি ফরিদ মামুদ হাসান ও সাধারণ সম্পাদক সেকেন্দার আলী। আগের দিন সেকেন্দার আলী প্রচারণা চালান যে, ক্রেতা চাইলে এক পিস ইলিশও কিনতে পারবে। 

কিন্তু বাস্তবে এক পিস ইলিশ কিনতে পারেননি কেউ। কমপক্ষে ২৫০ গ্রাম ইলিশ কিনতে হয়েছে ক্রেতাদের। এতে ক্রেতাদের অনেকেই হতাশ। ক্রেতাদের অভিযোগ, বাজারে যে আকারের ইলিশ মাছ কাটা হচ্ছে সেগুলোর দাম ৭০০ থেকে ৮০০ টাকা কেজি। অথচ কাটার পর এই মাছেরই ২৫০ গ্রামের দাম চাওয়া হচ্ছে ৪০০ টাকা। এতে মাছের দাম দ্বিগুণেরও বেশি পড়ছে। 

আনোয়ার হোসেন নামের এক ক্রেতা বলেন, যে আকারের মাছ কাটবে সেভাবে সমন্বয় করে দাম চাওয়া উচিত। কিন্তু মাছ ব্যবসায়ীরা ক্রেতাদের সঙ্গে রীতিমতো চালাকি করছেন। ছোট মাছ কেটে তারা বড় মাছের দাম হাঁকছেন। এমন করলে পিস আকারে কাটা মাছ বিক্রিতে সাড়া পাওয়া যাবে না। তাছাড়া ২৫০ গ্রামের কম বিক্রি না করার সিদ্ধান্তের সমালোচনাও করেন তিনি। 

মাছ বিক্রেতা আবদুর রহিম বলেন, গোটা মাছ আর কাটা মাছ একদামে বিক্রি করলে লোকসান হবে। তাই কাটা মাছের দাম বেশি। ২৫০ গ্রামের কম বেচলেও লোকসান হবে। 

জানতে চাইলে রাজশাহী ব্যবসায়ী সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক সেকেন্দার আলী বলেন, ‘এক পিস মাছ বিক্রি করতে গেলে মাথাটা অবিক্রীত থেকে যাবে। এ জন্য বিক্রেতারা এক পিস মাছ বিক্রি করতে রাজি নয়। আমরা সমাধান দিয়েছি যেন, মাথাটা ছোট আকারে কাটা হয় এবং কেউ এক পিস নিলেও যেন তাকে মাথার ছোট একটা পিস দেওয়া হয়। তাহলে মাথাও বিক্রি হবে, ক্রেতারাও খুশি হবে। আমরা চাই সবাই ইলিশের স্বাদ পাক।’ 

ছোট মাছ কেটে বেশি দামে বিক্রির অভিযোগের বিষয়ে সেকেন্দার আলী বলেন, ‘আমরা বিক্রেতাদের বলেছি যেন কমপক্ষে ৮০০ গ্রাম ওজনের মাছ কাটা হয়। এই মাছটার দাম ১ হাজার ৮০০ টাকা কেজি। কেটে বিক্রি করলে কেজি প্রতি বাড়তি ২০০ টাকা নেওয়া যাবে। এর ব্যতিক্রম হলে ক্রেতারা আমাদের কাছে অভিযোগ করতে পারবেন। আমরা ব্যবস্থা নেব।’