সারা বাংলা

রেদোয়ান পেল নতুন ঘর, খুশিতে ভাসছে পরিবার

গাজীপুরের কালীগঞ্জ উপজেলার রেদোয়ান নতুন ঘর পেয়েছে, তাই খুশিতে ভাসছে তার পরিবার।

মো. রেদোয়ান বাড়ারি (৩২) কালীগঞ্জ উপজেলার বাহাদুরসাদী ইউনিয়নের দক্ষিণবাগ গ্রামের বাসিন্দা। রাজমিস্ত্রির যোগালি হিসেবে কাজই তার পেশা। অভাব অনটের সংসারে তিন বেলা স্ত্রী-সন্তানের মুখে খাবার দেওয়া যেখানে দুঃসাধ্য ব্যাপার। সেখানে নতুন একটি ঘর দেওয়া ছিল তার কাছে অসম্ভব ব্যাপার। তবে রেদোয়ানের সেই অসম্ভব কল্পনা বাস্তব রূপ পেয়েছে। স্থানীয় দক্ষিণবাগ প্রবাসী যুব উন্নয়ন সংঘ তাকে একটি নতুন ঘর করে দিয়েছে।

রেদোয়ান জানান, রাজমিস্ত্রির যোগালির কাজ করে আয় যা হয় তা দিয়ে কোনো মতো চলে তার চার সদস্যের সংসার। এর মধ্যে ঘরে রয়েছে বৃদ্ধ মা ও দুই বছরের একটি মেয়ে। পরিবারের চাহিদাই মেটানো সম্ভব হয়ে ওঠেনা তার। প্রয়াত বাবা আলী নেওয়াজ বাড়ারির রেখে যাওয়া ঘরেই বৃদ্ধ মা, স্ত্রী-সন্তান নিয়ে থাকতেন। পুরনো ঘরটির অবস্থা ছিল খুবই করুণ। একটু বৃষ্টি হলেই পড়তো পানি।  দীর্ঘ দিন স্ত্রী একটি নতুন ঘরের কথা বললেও সেটি তার কাছে ছিল স্বপ্নের মতো। 

রেদোয়ান বলেন, আমি এখন নতুন ঘরে থাকি। আমার এবং আমার পরিবারে স্বপ্নের বাস্তবায়ন করেছেন দক্ষিণবাগ প্রবাসী যুব উন্নয়ন সংঘ। তারা আমাকে ৮৮ হাজার টাকা খরচ করে একটি টিনশেড মেঝে পাকা ঘর করে তৈরি করে দিয়েছেন। তাদের দেওয়া ঘরে নতুন করে আমার বৃদ্ধ মা, স্ত্রী ও কন্যা সন্তানের মুখে হাসি ফুটেছে। আমি এবং আমার পরিবার তাদের কাছে কৃতজ্ঞ।

শুধু নতুন ঘর পাওয়া রেদোয়ানই নয়, দক্ষিণবাগ প্রবাসী যুব উন্নয়ন সংঘের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন একই গ্রামের চিকিৎসা সেবা পাওয়া আব্দুল মালেক, হালিমা খাতুন, আসাদুল্লাহ, রমিজউদ্দিন, শামীম, মেয়ে বিয়ের জন্য সহযোগিতা পাওয়া রমেশ ও টিউবওয়েল পাওয়া বাসন্তি রানী।  

টিউবওয়েল পাওয়া বাসন্তি রানী বলেন, আগে অনেক দূর থেকে অন্যের বাড়ি গিয়ে সুপেয় পানি আনতে হতো। তাছাড়া আশ-পাশে সবাই গভীর নলকূপ স্থাপনের কারণে বিদ্যুৎ বিল বেশি আসবে বলে সহজে পানি দিতেও চাই তো না। বহুদিন পানির কষ্ট করছি। এখন আমি একটি গভীর নলকূপ পেয়েছি। আমার অনেক আনন্দ লাগছে। জীবনেও ভাবি নাই নিজের গভীর নলকূপের পানি খাবো। 

দক্ষিণবাগ প্রবাসী যুব উন্নয়ন সংঘের লোকমান চৌধুরী (সুপ্রিম কোর্টের আইনজীবী) জানান, দক্ষিণবাগ প্রবাসী যুব উন্নয়ন সংঘ দক্ষিণবাগ গ্রামের প্রবাসী এবং ওই গ্রামের তরুণ সদস্যদের দ্বারা পরিচালিত হয়। এটি একটি সম্পূর্ণ অলাভজনক ও অরাজনৈতিক সমাজ সেবামূলক স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন। এই সংগঠনের মূল উদ্দেশ্য হচ্ছে দক্ষিণবাগ গ্রামের গরীব মেধাবী ছাত্র-ছাত্রী, শারীরিকভাবে অসুস্থ অস্বচ্ছল, দরিদ্র কন্যাদায়গ্রস্থ পিতা ও সুপেয় পানির জন্য, গরীব ছিন্নমূল মানুষকে বিভিন্ন ভাবে সহযোগিতা প্রদান।

সংগঠনের আরেক সদস্য প্রবাসী আলমগীর বাড়ারি জানান, এই পর্যন্ত সংগঠনটির মাধ্যমে অনেক দরিদ্র-অসহায় মানুষ উপকারভোগী হয়েছেন। 

আরেক সদস্য প্রবাসী শরীফ চৌধুরী জানান, চলতি বছরের ১ জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত সংগঠনটি ২ লক্ষ ৭৪ হাজার টাকার আর্থিক সহযোগিতা প্রদান করেছে। সংগঠনটি দক্ষিণবাগ গ্রামের অস্বচ্ছল মানুষদের কল্যাণে আর্থিক সহোযোগিতায় কাজ করে থাকে। এখানে গ্রামের স্বেচ্ছাসেবীদের দ্বারা ভলান্টিয়ারি সার্ভিসের মাধ্যমে সকল কাজ সম্পন্ন করা হচ্ছে।

উপজেলা সমাজ সেবা কর্মকর্তা মো. শাহাদাৎ হোসেন বলেন, আমাদের সমাজে অনেক অস্বচ্ছল মানুষ রয়েছে। আর এ সব মানুষগুলোর খবর সরকারের সমাজ কল্যাণ মন্ত্রণালয় ও সমাজসেবা অধিদপ্তরতো রাখেই। পাশাপাশি ব্যক্তি থেকে শুরু করে স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠনগুলোরও খোঁজ-খবর রাখতে হবে। কালীগঞ্জে স্থানীয়ভাবে নিবন্ধিত বেশ কয়েকটি সংগঠন খুব ভাল কাজ করছে শুনে ভাল লাগলো আমার। দক্ষিণবাগ প্রবাসী যুব উন্নয়ন সংঘ স্থানীয় অস্বচ্ছল মানুষদের জন্য ভালো কাজ করছে।