সারা বাংলা

তথ্য সন্ত্রাস বস্তুনিষ্ট সাংবাদিকতাকে ম্লান করে: কাদের গনি 

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-বিএফইউজের একাংশের মহাসচিব কাদের গনি চৌধুরী বলেছেন, তথ্য সন্ত্রাস ও হলুদ সাংবাদিকতা বস্তুনিষ্ট সাংবাদিকতাকে ম্লান করে দেয়। যেটি বিগত দেড় দশক ধরে দেশে বিরাজমান ছিল। আজ দেশের মানুষ মুক্ত গণমাধ্যম ফিরে পেয়েছে। 

শনিবার (১২ অক্টোবর) খুলনা প্রেসক্লাবের লিয়াকত আলী মিলনায়তনে সাংবাদিক নেতা রুহুল আমিন গাজীর স্মরণে আয়োজিত নাগরিক শোক সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ সব কথা বলেন। 

কাদের গনি চৌধুরী বলেন, স্বাধীন সাংবাদিকতা গণতন্ত্রের মূলস্তম্ভ। ৫ আগস্টের পর স্বাধীন সাংবাদিকতার পথ তৈরি হয়েছে। এটিকে ধরে রাখতে সাংবাদিকদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে। 

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-বিএফইউজের সভাপতি বীর মুক্তিযোদ্ধা রুহুল আমিন গাজী স্মরণে মেট্রোপলিটন সাংবাদিক ইউনিয়ন (এমইউজে) খুলনার উদ্যোগে শোক সভা অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথির বক্তৃতায় কাদের গনি চৌধুরী বলেন, ৫ আগস্টের চূড়ান্ত লড়াইয়ের আগে সাংবাদিক নেতা রুহুল আমিন গাজী রাজপথে থেকে সাংবাদিকদের ফ্যাসিবাদের বিরুদ্ধে লড়াইয়ের যে পথ দেখিয়ে গেছেন, দেশব্যাপী সেই ধারা অব্যাহত রেখে আর যেন কোনো ফ্যাসিবাদের দোসর মাথাচাড়া দিয়ে না উঠতে পারে, সেদিকে সকলকে লক্ষ্য রাখতে হবে। 

নাগরিক শোক সভায় প্রধান বক্তা ছিলেন, বিএফইউজের একাংশের সহকারী মহাসচিব এহতেশামুল হক শাওন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ঢাকা সাংবাদিক ইউনিয়ন-ডিইউজের সভাপতি মো. শহিদুল ইসলাম। এমইউজে খুলনার সভাপতি মো. আনিসুজ্জামানের সভাপতিত্বে এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আবুল হাসান হিমালয় ও কোষাধ্যক্ষ আব্দুর রাজ্জাক রানার পরিচালনায় স্বাগত বক্তৃতা করেন, ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক এবং বিএফইউজের সাবেক নির্বাহী সদস্য এইচ এম আলাউদ্দিন।

কাদের গণি চৌধরী ১৭ বছরের লড়াই-সংগ্রামের মধ্যে দিয়ে দেশে দ্বিতীয় স্বাধীনতা এসেছে উল্লেখ করে বলেন, আওয়ামী ফ্যাসিবাদের শাসনামলে মাওলানা দেলওয়ার হোসাইন সাঈদী ও সালাউদ্দিন কাদের চৌধরীসহ অনেককে রাজনৈতিক সিদ্ধান্তে ফাঁসি দেওয়া হয়েছে। তাদের দুঃশাসনের পরিণতি একদিনে প্রধানমন্ত্রীসহ ৩০০ আসনের এমপিরা পালিয়ে গেছেন। যা নজিরবিহীন ঘটনা। 

গত ১৭ বছরে যারা জীবন দিয়েছেন, তাদেরসহ ঢাকার সাংবাদিক সাগর-রুনি, খুলনার সাংবাদিক শেখ বেলাল উদ্দিন ও অন্যান্য শহীদদের স্মরণ করে তিনি বলেন, শহীদদের অর্জন যেন কোনোভাবেই ম্লান না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে। 

কাদের গণি চৌধরী সকলকে সতর্ক করে বলেন, ষড়যন্ত্র চলছে। সুতরাং বৃহত্তর স্বার্থে ক্ষুদ্র স্বার্থ ত্যাগ করতে হবে। নিজেদের মধ্যে সুদৃঢ় ঐক্য গড়ে তুলতে হবে। 

দেশে শিশু হত্যাকারীদের আর ফিরে আসতে দেওয়া যাবে না উল্লেখ করে তিনি ফ্যাসিবাদকে যাদুঘরে পাঠানোর আহ্বান জানান।