সারা বাংলা

অবৈধ জালে আটকে ডলফিনের মৃত্যু

মাদারীপুরের শিবচরের পদ্মা নদীতে জেলেদের পাতা অবৈধ কারেন্ট জালে আটকে তিন মাস বয়সী একটি ডলফিনের মৃত্যু হয়েছে। সোমবার (১৪ অক্টোবর) পদ্মা নদীর কাঁঠালবাড়ি এলাকা থেকে ডলফিনটিকে মৃত অবস্থায় উদ্ধার করা হয় বলে জানিয়েছেন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা ফেরদৌস ইবনে রহিম।

এদিকে, ইলিশ সংরক্ষণে পদ্মা নদীতে অভিযান চালাচ্ছে শিবচর উপজেলা প্রশাসন। গত ২৪ ঘণ্টায় নদীটি থেকে ৬০ হাজার মিটার জাল জব্দ করে আগুনে পুড়িয়ে ধ্বংস করেছে তারা। এসময় ৮ কেজি ইলিশ ইলিশ জব্দ হয়। পরে জব্দকৃত মাছ এতিমখানায় বিতরণ করা হয়।

শিবচর উপজেলা মৎস্য অফিস সূত্রে জানা গেছে, মা ইলিশ রক্ষায় আজ সকাল থেকে পদ্মা নদীর বিভিন্ন পয়েন্টে অভিযান চালাতে শুরু করে উপজেলা প্রশাসন, মৎস্য অফিস ও নৌ-পুলিশের দল। পদ্মা নদীর কাঁঠালবাড়ি এলাকায় জেলেদের পেতে রাখা অবৈধ কারেন্ট জালে আটকা অবস্থায় একটি মৃত ডলফিন উদ্ধার করা হয়। ডলফিনটির ওজন প্রায় ২৫ কেজি। ডলফিনটি লম্বায় ছিল প্রায় আড়াই ফুট ও বয়স প্রায় তিন মাস। 

শিবচর উপজেলা সিনিয়র মৎস কর্মকর্তা ফেরদৌস ইবনে রহিম বলেন, রোববার আমরা ৬০ হাজার মিটার জাল জব্দ করে ধ্বংস করেছি। জেলেদের নিষিদ্ধ জালে আটকা পড়ে একটি ডলফিন মারা গেছে।