সারা বাংলা

দিনাজপুর বোর্ডে পাসের হার ৭৭.৫৬, বেড়েছে জিপিএ-৫

দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত ২০২৪ সালের এইচএসসি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এইচএসসি পরীক্ষায় গড় পাশের হার ৭৭ দশমিক ৫৬ শতাংশ। জিপিএ-৫ পেয়েছেন ১৪ হাজার ২৯৫ জন পরীক্ষার্থী।

মঙ্গলবার (১৫ অক্টোবর) দুপুর সাড়ে ১২টায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মীর সাজ্জাদ আলী।

মীর সাজ্জাদ আলী জানান, শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত ২০২৪ সালের এইচএসসি পরীক্ষায় ১ লাখ ১২ হাজার ১১৫ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। এদের মধ্যে উত্তীর্ণ হয়েছে ৮৬ হাজার ৯৫৪ জন পরীক্ষার্থী। গড় পাশের হার ৭৭ দশমিক ৫৬ শতাংশ। 

উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১৪ হাজার ২৯৫ জন। জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে ছাত্র ৬ হাজার ১৮৫ জন ও ছাত্রী ৮ হাজার ১১০ জন। 

২০২৪ সালে এইচএসসি পরীক্ষায় শতভাগ অকৃতকার্য হওয়া কলেজের সংখ্যা ২০টি ও শতভাগ কৃতকার্য হয়েছে এমন কলেজের সংখ্যা ১৫টি। এছাড়া ৩৬ জন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়।

বিজ্ঞান বিভাগে ৩১ হাজার ৫৬১ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। এদের মধ্যে উত্তীর্ণ হয়েছে ২৮ হাজার ৬৫১ জন। বিজ্ঞান বিভাগে গড় ৯০ দশমিক পাশের হার ৯০ দশমিক ৭৮ শতাংশ।

মানবিক বিভাগে ৭১ হাজার ৭৬০ জন পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছে ৫২ হাজার ৬৩৫ জন। মানবিক বিভাগে গড় পাশের হার ৭৩ দশমিক ৩৫ শতাংশ। আর ব্যবসায় শিক্ষা বিভাগে ৮ হাজার ৭৯৪ জন পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছে ৫ হাজার ৬৬৮ জন। ব্যবসায় শিক্ষা বিভাগে গড় পাশের হার ৬৪ দশমিক ৪৫ শতাংশ। 

শতভাগ অকৃতকার্য হওয়া কলেজগুলোর বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান দিনাজপুর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মীর সাজ্জাদ আলী।

ফলাফল ঘোষণার সময় দিনাজপুর শিক্ষা বোর্ডের সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক মো. রেজাউল করিম চৌধুরীসহ বোর্ডের অন্যান্য কর্মকর্তা ও কর্মচারী উপস্থিত ছিলেন।