সারা বাংলা

চাঁপাইনবাবগঞ্জে ২ প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী ফেল

চলতি বছরের এইচএসসি পরীক্ষায় চাঁপাইনবাবগঞ্জ সদরের দুটি শিক্ষা প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী ফেল করেছেন। মঙ্গলবার (১৫ অক্টোবর) সকাল ১১টার দিকে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি সব বোর্ডের ফলের যে সারসংক্ষেপ তৈরি করেছে, তা থেকে এ তথ্য জানা গেছে।।

প্রকাশিত ফলে দেখা গেছে, চাঁপাইনবাবগঞ্জ সদরের সফিউর রহমান আইডিয়াল কলেজ ও চকঝগড়ু হাইস্কুল অ্যান্ড কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় মোট ১৩ জন শিক্ষার্থী অংশ নেন। পরীক্ষায় তাদের কেউই পাস করেননি।

জানা গেছে, সফিউর রহমান আইডিয়াল কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় দুটি বিভাগ থেকে অংশ নিয়েছিলেন ১২ জন শিক্ষার্থী। এরমধ্যে বিজ্ঞান বিভাগ থেকে পরীক্ষা দেন একজন এবং মানবিক বিভাগ পরীক্ষা দেন ১১জন। তাদের কেউই পরীক্ষায় পাস করতে পারেননি। চকঝগড়ু হাইস্কুল অ্যান্ড কলেজে মানবিক বিভাগ থেকে পরীক্ষায় অংশ নেওয়া একমাত্র শিক্ষার্থীও ফেল করেছেন।

চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট কলেজ নামে আরেকটি প্রতিষ্ঠানের মানবিক বিভাগ থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছিলেন তিন শিক্ষার্থী। এদের মধ্যে দুই জনই ফেল করেছেন। প্রতিষ্ঠানটিতে আছেন ১৭ জন শিক্ষক। ২০০৫ সালে ভোলাহাট উপজেলার সদর ইউনিয়নের ইমামনগর বাজার এলাকায় কলেজটি স্থাপিত হয়।

নাচোল উপজেলার ঝলঝলিয়া ইসলামি সমাজ কল্যাণ আলিম মাদারসা সাধারণ বিভাগ থেকে আলিম পরীক্ষায় অংশ নিয়েছিলেন ১০ শিক্ষার্থী। তাদের মধ্যে ৫জন পাস করেছে। বাকিরা ফেল করেছেন।

শিবগঞ্জ উপজেলার চৈতন্যপুর আলিম মাদরাসা থেকে ১২ জন পরীক্ষা দেন। সাধারণ বিভাগ থেকে পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের মধ্যে তিন জন পাস করলেও বাকিরা সবাই ফেল করেছেন।

চাঁপাইনবাবগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক ও শিক্ষা) আহমেদ মাহবুব-উল-ইসলাম বলেন, এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল ঘোষণা হয়েছে। এতে চাঁপাইনবাবগঞ্জের কিছু শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা রেজাল্ট খারাপ করেছেন। খোঁজ নিয়ে উপানুষ্ঠানিক শিক্ষা বুর‍্যোর মাধ্যমে তাদের পাঠদানের সুযোগ করে দেওয়া হবে।