সারা বাংলা

বাড়ি থেকে টিসিবির পণ্য জব্দ: বিএনপি’র কমিটি বিলুপ্ত

নেত্রকোণার কেন্দুয়া উপজেলার পাইকুড়া ইউনিয়ন বিএনপি’র সভাপতি আবুল হাসেম ভূইয়ার বাড়ি থেকে অবৈধভাবে মজুত রাখা টিসিবি পণ্য জব্দ হওয়ার পর ইউনিয়ন বিএনপ ‘র কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়েছে।

মঙ্গলবার (১৫ অক্টোবর) সকালে পাইকুড়া ইউনিয়ন বিএনপি’র কমিটি বিলুপ্তির বিষয়টি নিশ্চিত করেন কেন্দুয়া উপজেলা বিএনপি’র সভাপতি জয়নাল আবেদীন ভূঁইয়া।

উপজেলা বিএনপি’র সভাপতি জয়নাল আবেদীন ভূঁইয়া ও সাধারণ সম্পাদক মজিবুর রহমান মজনু স্বাক্ষরিত পত্রে কমিটি বিলুপ্তির কথা জানানো হয়। এর আগে ইউনিয়ন বিএনপি’র সভাপতি আবুল হাসেম ভূইয়ার বাড়ি থেকে অবৈধভাবে মজুত রাখা টিসিবি পণ্য জব্দ করে যৌথবাহিনী। 

উপজেলার পাইকুরা ইউনিয়নের বাড়লা গ্রামে ৩ অক্টোবর সকালে আবুল হাসেম ভূইয়ার বাড়িতে অভিযান চালিয়ে টিসিবির চাল, মসুর ডাল ও সয়াবিন তেল জব্দ করা হয়। এসময় তাকে আটক করে যৌথ বাহিনী।

ঘটনার দিন কেন্দুয়া থানার ওসি মিজানুর রহমান জানান, কার্ডের মাধ্যমে দরিদ্রদের কাছে ন্যায্য মূল্যে চাল, ডাল-তেলসহ বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় পণ্য টিসিবির মাধ্যমে বিক্রি করে সরকার। কিন্তু প্রভাব খাটিয়ে এসব পণ্য নিজের বাড়িতে বেআইনিভাবে মজুত করে রেখেছিলেন বিএনপি নেতা আবুল হাসেম ভূইয়া। গোপন সংবাদে সকালে বাড়লা গ্রামে তার বাড়িতে অভিযান চালায় সেনা সদস্য ও পুলিশের যৌথবাহিনী। এ সময় বাড়িতে তল্লাশি চালিয়ে বেআইনীভাবে মজুত করে রাখা টিসিবির ১৮০ কেজি চাল, ৭০ কেজি মসুর ডাল ও ৭২ লিটার সয়াবিন তেল জব্দ করা হয়। তখন তাকে আটক করা হয়। এ ঘটনায় তার বিরুদ্ধে থানায় মামলা হয়েছে।

পরদিন ৪ অক্টোবর আবুল হাসেম ভূঁইয়াকে দল থেকে অব্যাহতি দিয়ে ইউনিয়ন বিএনপি’র সিনিয়র সহসভাপতি আবুল সালামকে ভারপ্রাপ্ত সভাপতি করা হয়। এর জেরে ৯ অক্টোবর বাড়লা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনের সড়কে পাইকুড়া ইউনিয়ন বিএনপি ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা ইউনিয়ন বিএনপি’র ব্যানারে মানববন্ধন কর্মসূচি পালন করে। 

তাদের দাবি, পাইকুড়া ইউনিয়ন বিএনপি’র সভাপতি মো. আবুল হাশেম ভূঁইয়ার বিরুদ্ধে প্রতিহিংসা ও ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা দেওয়া হয়েছে। মামলা প্রত্যাহার এবং তার নিঃশর্ত মুক্তি চান সমর্থকরা।

বিএনপি’র সভাপতি জয়নাল আবেদীন ভূঁইয়া বলেন, ‘দলের নাম ভাঙিয়ে কেউ অন্যায় করলে তাকে প্রশ্রয় দেওয়া হবে না। বিএনপি’র নেতাকর্মী কোনো ধরনের অনিয়ম বা দুর্নীতির সাথে সম্পৃক্ত থাকার প্রমাণ পাওয়া গেলে সঙ্গে সঙ্গে তাকে দল থেকে বহিষ্কার করা হবে।’