সারা বাংলা

ঘরের মেঝের গর্ত থেকে বেরিয়ে এলো গোখরার ২১টি বাচ্চা

চাঁদপুরের মতলবে ঘরের মেঝের গর্ত খুঁড়তেই বেরিয়ে আসে গোখরার ২১টি বাচ্চা। পরে স্থানীয়রা সাপের বাচ্চাগুলো মেরে ফেলেন। মঙ্গলবার (১৫ অক্টোবর) উপজেলার দুর্গাপুর ইউনিয়নের আনোয়াপুর গ্রামের জুলফিকার আলির বাড়িতে এ ঘটনা ঘটে।

বাড়ির মালিক জুলফিকার আলি বলেন, গত কয়েকদিন ধরে দেখছি, বসতঘরের আশপাশে বড় বড় সাপের খোলস পড়ে আছে। মঙ্গলবার দুপুরে ঘরের বাইরে বের হতেই দেখি বড় একটি সাপ ফণা তুলে আছে। তখন চিৎকার দিলে সাপটি পালিয়ে যায়। পরে প্রতিবেশীরা এসে ঘরের ডোরায় গর্ত দেখে শাবল দিয়ে খুঁড়তে থাকে। এরপর একাধিক গর্ত থেকে ২১টি বিষাক্ত গোখরা সাপের বাচ্চা বেরিয়ে আসে। পরে লোকজন সাপের বাচ্চাগুলো মেরে ফেলে। কিন্তু বড় সাপগুলো এখনও মারতে পারিনি।

গোখরা সাপ সম্পর্কে তরুণ বন্যপ্রাণী গবেষক এবং বাংলাদেশ বন বিভাগের বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা জোহরা মিলা বলেন, গোখরা সাপ দেশের সর্বত্রই দেখা যায়। সাধারণত বসতবাড়ির আশপাশে, ছোট ঝোপঝাড়, ইঁদুরের গর্ত, পুরাতন ভবন বা ইটের ফাঁকফোকরে এই সাপ বাস করে। কিছুটা ধূসর বাদামি বর্ণের সাপটি লম্বায় প্রায় দেড় থেকে দুই মিটার পর্যন্ত হয়ে থাকে। দ্রুত চলাফেরা ও সাঁতার কাটায় এরা খুবই দক্ষ। সাপটি ব্যাঙ, গিরগিটি, ছোট পাখি ছাড়াও ইঁদুর ও কীটপতঙ্গ খেয়ে কৃষকের উপকার করে থাকে। সাধারণত বর্ষাকালে (মার্চ থেকে জুলাই) একটি মা গোখরা সাপ ১২ থেকে ৩০টি ডিম পাড়ে। ডিম ফুটে বাচ্চা হতে প্রায় ৬০ দিনের মতো সময় লাগে।