সারা বাংলা

মতিয়া চৌধুরী আর নেই

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক সংসদ উপনেতা মতিয়া চৌধুরী (৮২) মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

বুধবার (১৬ অক্টোবর) দুপুর সাড়ে ১২টার দিকে ঢাকার এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। এভারকেয়ার হাসপাতালের জেনারেল ম্যানেজার আরিফ মাহমুদ এ তথ্য নিশ্চিত করেছেন।

মতিয়া চৌধুরী বাংলাদেশ আওয়ামী লীগের একজন প্রবীণ রাজনীতিবিদ। তিনি সাবেক কৃষিমন্ত্রী ও সংসদ উপনেতা ছিলেন। ১৯৪২ সালের ৩০ জুন পিরোজপুর জেলায় জন্মগ্রহণ করেন মতিয়া। তার বাবা মহিউদ্দিন আহমেদ চৌধুরী ছিলেন পুলিশ কর্মকর্তা।

মতিয়া চৌধুরী ১৯৬৪ সালের ১৮ জুন শেরপুরের খ্যাতিমান সাংবাদিক বজলুর রহমানের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। তার রাজনৈতিক জীবন শুরু হয় বামপন্থী রাজনীতি দিয়ে। তিনি ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ) এর সদস্য ছিলেন। পরে আওয়ামী লীগে যোগ দেন।

শেরপুর-২ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়নে ৬ বার সংসদ সদস্য নির্বাচিত হন মতিয়া চৌধুরী। এর মধ্যে ১৯৯৬ ও ২০০৯ এবং ২০১৩ সালে কৃষিমন্ত্রীর দায়িত্ব পালন করেন তিনি।

২০২৩ সালের ১২ জানুয়ারি জাতীয় সংসদের সংসদ উপনেতা হিসেবে দায়িত্ব নেন তিনি। পরে দ্বাদশ সংসদ নির্বাচনে নির্বাচিত হলে পুনরায় একই দায়িত্ব পান।

২০২৪ সালে ছাত্র-জনতার অসহযোগ আন্দোলনের পর রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন জাতীয় সংসদ বিলুপ্ত করলে তিনি সংসদ সদস্য পদ হারান।

বর্তমানে আওয়ামী লীগের ১ নম্বর প্রেসিডিয়াম সদস্য হিসেবে দায়িত্ব পালন করছিলেন মতিয়া চৌধুরী।