সারা বাংলা

৫৭ তে এইচএসসি পাস করলেন হান্নান

প্রবল ইচ্ছে শক্তিতে ৫৭ বছর বয়সে এইচএসসি পাস করেছেন আব্দুল হান্নান। তারা ভাষ্য, ‘পড়ালেখার বয়স লাগে না। ইচ্ছে থাকলেই সব জয় করা সম্ভব। শিক্ষার আলাদা দাম রয়েছে।’ 

গতকাল মঙ্গলবার (১৫ অক্টোবর) এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত হয়। সেখানে দেখা যায়, আব্দুল হান্নান জিপিএ- ৩.২৯ পেয়ে উত্তীর্ণ হয়েছেন। কারিগরি বোর্ডের ধাইনগর এম.টি.এম.কে আনক টি.বি.এম কলেজের শিক্ষার্থী হয়ে তিনি পরীক্ষায় অংশ নিয়েছিলেন। 

আরও পড়ুন: ৫৪ বছর বয়সে এসএসসি পাস

খোঁজ নিয়ে জানা গেছে, গ্রামের নিম্নবিত্ত পরিবারের সন্তান আব্দুল হান্নান। অর্থের অভাবে তাকে পড়ালেখা করাতে পারেননি তার বাবা। শিক্ষার জ্ঞান বুকে ধারণ করে জীবন গড়ার ইচ্ছে থাকলেও, তা হয়ে ওঠেনি আব্দুল হান্নানের। খাতা কলমের কাজে খুব পছন্দের হওয়ায় দলিল লেখার কাজ শুরু করেন তিনি। অভিজ্ঞতায় বেশ পারদর্শী হলেও, তার পথ আটকে দিতে চেয়েছিল শিক্ষাগত যোগ্যতা। শিক্ষাগত যোগ্যতার সদনপত্রের অভাবে দলিল লেখকের পরিচয় দিতেও কোনঠাসা বোধ করতেন। এ কারণে তিনি শুরু করেন পড়ালেখার সংগ্রাম।

নিজ ইচ্ছে শক্তির বলে শিবগঞ্জের তেলকুপি জামিলা সরণী ভোকেশনাল স্কুলে ভর্তি হন আব্দুল হান্নান। ২০২১ সালে ৫৪ বছর বয়সে এই স্কুল থেকে এসএসসি পরীক্ষা দেন তিনি। জিপিএ- ৪.১১ পেয়ে উর্ত্তীণ হন আব্দুল হান্নান। তারপর আর পড়ালেখা বাদ দেননি তিনি। 

আব্দুল হান্নান বলেন, ‘পড়ালেখা করতে কোনো বয়সের প্রয়োজন পড়ে না। ইচ্ছে থাকলেই সব জয় করা যায়। এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাস করেছি। বিষয়টি আমার কাছে খুবই আনন্দের। আমার যেহেতু এখন লেখাপড়া করার অর্থ আছে, কেন করবো না। শিক্ষার আলাদা দাম আছে।’