সারা বাংলা

মালয়েশিয়াগামী যাত্রী ও দালালসহ ২৩ রোহিঙ্গা আটক

কক্সবাজারের টেকনাফে সাগরপথে মালয়েশিয়া যাওয়ার প্রস্তুতিকালে দালালসহ ২৩ রোহিঙ্গা নারী-পুরুষকে আটক করেছে পুলিশ।

বুধবার (১৬ অক্টোবর) টেকনাফ সদর ইউনিয়নের দক্ষিণ লম্বরি মেরিন ড্রাইভ সড়ক সংলগ্ন একটি বাড়ি থেকে তাদের আটক করা হয়। রোহিঙ্গারা উখিয়া কতুপালং ক্যাম্পের বাসিন্দা। মালয়েশিয়াগামীর মধ্যে ৮ জন বাংলাদেশি রয়েছে।

টেকনাফ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ গিয়াস উদ্দিন বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বুধবার দিবাগত রাতে মানবপাচারকারী একটি চক্র টেকনাফ সদর ইউনিয়নের দক্ষিণ লম্বরি এলাকায়  রোহিঙ্গাদের মালয়েশিয়া পাচারের উদ্দেশ্যে জমায়েত করে। খবর পেয়ে পুলিশ অভিযান চালায়। অভিযানে ওই এলাকার একটি বাড়ি থেকে তিন দালালসহ ২৩ মালয়েশিয়াগামী যাত্রীকে আটক করা হয়। এর মধ্যে ১৭ পুরুষ, ৫ জন নারী ও ১ জন শিশু রয়েছে। এ ব্যাপারে আইনগত ব্যবস্থা নেওয়া হয়েছে।

দালালরা হলেন, টেকনাফের সদর ইউনিয়নের দক্ষিণ লম্বরীর  বাসিন্দা লোনা বেগম ( ৩৫),  সাবরাং নয়া পাড়ার বাসিন্দা মো. আব্দুল্লাহ (৩০), ও শাহপরীরদ্বীপের বাসিন্দা রিদুয়ান (২৮)।

মালয়েশিয়াগামী রোহিঙ্গা নারী উম্মে হাবিবা বলেন, ৪ লাখ ৪০ হাজার টাকা চুক্তিতে আমার ছোট বোনকে নিয়ে সাগরপথে মালয়েশিয়ার উদ্দেশে ক্যাম্প ত্যাগ করি। এজন্য দালালকে ১ লাখ ৪০ হাজার টাকা দিয়েছি। বাকি ৩ লাখ টাকা মালেয়শিয়া পৌঁছে দেওয়ার কথা ছিল। কিন্তু দালালরা টেকনাফের একটি বাড়িতে ২ দিন আমাদের আটকে রাখে। যাত্রার প্রস্তুতিকালে পুলিশের কাছে ধরা পড়েছি। 

কক্সবাজারের পুলিশ সুপার মোহাম্মদ রহমত উল্লাহ বলেন, আটক দালালের বিরুদ্ধে মানবপাচার আইনে নতুন করে মামলা দায়ের করা হবে। তার আগে তাদের প্রাথমিক জিজ্ঞাসাবাদ করছে পুলিশ। রোহিঙ্গাদের তাদের ক্যাম্পে পাঠানো হবে।