সারা বাংলা

রাঙামাটিতে বিজ্ঞান ও রোবটিক্স অলিম্পিয়াড অনুষ্ঠিত

রাঙামাটিতে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়েছে বিজ্ঞান ও রোবটিক্স অলিম্পিয়াড প্রতিযোগিতা। শনিবার (১৯ অক্টোবর) দুপুরে শহরের শাহ বহুমুখী উচ্চ বিদ্যালয়ে জেলার ২০টি স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়। 

রিসার্স ল্যাব চট্টগ্রামের সঙ্গে প্রতিযোগিতার যৌথ আয়োজক ছিলে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর। এতে সার্বিক সহযোগিতা করে রাঙামাটির জেলা প্রশাসন। 

প্রতিযোগিতায় প্রধান অতিথি ছিলেন রাঙামাটি সদর উপজেলা নির্বাহী অফিসার রিফাত আসমা। অন্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন- জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সহকারী কিউরেটর এস এম আবু হান্নান, জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মৃদুল কান্তি তাকলুকদার, শাহ বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মুজিবুর রহমান প্রমুখ।

রোবটিক্স প্রজেক্ট শোকেসিং প্রতিযোগিতায় বন্যায় কিভাবে দ্রুত মানুষকে উদ্ধার করা যায় ও সড়ক দুর্ঘটনা রোধ নিয়ে প্রজেক্ট উপস্থাপন করা হয়।

আলোচনা সভায় বক্তারা বলেন, আগামীর বিশ্ব বিজ্ঞান ও প্রযুক্তির। তাই সেভাবে শিক্ষার্থীদের এখন থেকে প্রস্তুত নিতে হবে। শিল্প কারখানায় এখন রোবট ব্যবহার শুরু হয়েছে। যেখানে আগে প্রচুর লোক লাগতো, এখন রোবটের মাধ্যমে সেই কাজগুলো করা হচ্ছে। কাজ করতে গিয়ে মানুষ ক্লান্ত হয়, কিন্তু রোবট দিয়ে সারাদিন কাজ করানো যায়। এখন অনেক জটিল রোগের অপারেশন রোবট দিয়ে হচ্ছে। তবে, রোবটের কোনো জ্ঞান নেই। তাকে যেভাবে নির্দেশনা দেওয়া হয় সে সেভাবেই কাজ করে। আর এ জন্য শিক্ষার্থীদের বিজ্ঞানের চর্চা বাড়াতে হবে। বিজ্ঞানের প্রতি ভয় দূর করতে হবে।

আলোচনা সভা শেষে অতিথিরা প্রতিযোগিদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।