সারা বাংলা

বাঁধ কেটে বালু বিক্রি, বাড়িঘর-ফসল হুমকিতে

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে খোয়াই নদীর ভাঙন আতঙ্ক কাটতে না কাটতেই পুনরায় শুরু হয়েছে বালু উত্তোলনের তাণ্ডব। ঝুঁকিপূর্ণ এলাকা থেকে ড্রেজার মেশিনের মাধ্যমে অবৈধভাবে বালু উত্তোলন করছে একটি প্রভাবশালী চক্র।

চক্রটি নদীর বাঁধ কেটে ট্রাক্টর দিয়ে বালু বিক্রি করছে। এতে নদী তীরে নতুন করে ভাঙন দেখা দিয়েছে। এ নিয়ে স্থানীয়দের মাঝে গভীর উদ্বেগ সৃষ্টি করেছে। 

এদিকে আগস্ট মাসে ভারতীয় পানির ঢলের কারণে বাঁধ ভেঙে যাওয়ার উপক্রম হওয়ার খবর পেয়ে সেনাবাহিনীর কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছিলেন। সেই সময় বাঁধ কেটে বালু উত্তোলনে নিষেধাজ্ঞা প্রদান করা হয়েছিল। কিছু দিন যেতে না যেতেই চক্রটি নদীর বাঁধ কেটে বালু বিক্রি শুরু করেছে।

সরেজমিনে দেখা গেছে, শায়েস্তাগঞ্জ উপজেলার আলাপুর ও পূর্ব লেঞ্জাপাড়া এলাকা দিয়ে ড্রেজার মেশিনের মাধ্যমে বালু উত্তোলন করা হচ্ছে। ফলে নদী তীরে ভাঙন শুরু হয়েছে। এতে স্থানীয়দের বাড়িঘর এবং ফসলের জমি হুমকির মুখে পড়েছে।

স্থানীয়রা জানান, আগস্টে ভারত থেকে আসা ঢলের কারণে বাঁধ ভেঙে যাওয়ার উপক্রম হয়েছিল। তখন স্বেচ্ছাশ্রমে বালুভর্তি বস্তা ফেলে কোনোভাবে ভাঙন রোধ করা গেছে। এখন আবার বালু উত্তোলন শুরু হওয়ায় তাদের সেই আতঙ্ক পুনরায় ফিরে এসেছে। বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের দাবি জানান তারা। 

শায়েস্তাগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফারজানা আক্তার মিতা বলেন, ‘বাঁধ কাটার অভিযোগ পেলে কঠোর পদক্ষেপ গ্রহণ করা হবে। এ ব্যাপারে কাউকে ছাড় দেওয়া হবে না। নদীর বাঁধ রক্ষায় কার্যক্রম চলছে।’