সারা বাংলা

মাগুরায় ঐতিহ্যবাহী কবিগানের আসর

কবির গানের সুর আর ছন্দে কাসর, বাঁশি, ঢোলের তালে মাগুরার শ্রীপুর উপজেলায় ঐতিহ্যবাহী কবিগানের আসর ও গ্রামীণমেলা অনুষ্ঠিত হয়েছে। দুইজন কবিয়াল যুক্তির ছন্দে বাদ্যযন্ত্রের তালে কবিগান পরিবেশন করেন। ভক্তরা চারপাশে বসে তা শ্রবণ করেন।

শনিবার (১৯ অক্টোবর) রাতে শ্রীপুর উপজেলার বৈঠাখালী গ্রামে কবিগানের আসর বসে। কবিগান পরিবেশন করেন খুলনার বটিয়াঘাটার কবি শ্যামল সরকার ও স্বরূপ সরকার। গুরু ও শিষ্য বিষয়ের উপর ভক্তদের মাঝে কবিগান পরিবেশন করেন তারা।

দুই কবিয়ালের বিষয়ভিত্তিক বাকযুদ্ধ, তর্ক-বিতর্কে দর্শকরা মুগ্ধ হয়। কবিগানের এমন দৃশ্য এখন অতীত। সময়ের বিবর্তনে এমন অনেক লোকজ উৎসব হারিয়ে গেলেও কিছু মানুষ সেই সংস্কৃতি ধরে রেখেছে। শত বছরের ঐতিহ্য ধরে রাখতে হিন্দু ধর্মাবম্বলীদের লক্ষ্মীপূজর পর দিন বৈঠাখালী গ্রামে কবিগানের আসর বসে।

আয়োজক কমিটির সভাপতি নিশিকান্ত বিশ্বাস বলেন, এক সময় জারি, সারি, কবিগানের কদর ছিল। ঢোলক, বেহালা, জুড়ি, কাঁশি আর হারমোনিয়ামের সুরসহ বিভিন্ন বাদ্যযন্ত্রের বাজনা সবাইকে বিমোহিত করত। আধুনিক সভ্যতায় মানুষ জারি, সারি, কবিগান ভুলতে বসেছে। এখানে দুই কবিয়াল শ্যামল সরকার ও স্বরূপ সরকারের যুক্তি-তর্কে শ্রেতা-দর্শক মুগ্ধ হয়েছে।

তিনি আরও বলেন, জেলাসহ আশপাশের মানুষের কবিয়ালদের যুক্তি-তর্ক শোনার জন্য নিমন্ত্রণ করতে হয় না। বছরের এ সময় এলে শত শত মানুষ কবিগান শোনার জন্য হাজির হয়।