সারা বাংলা

সিলেটে বিজিবির হাতে রোহিঙ্গা যুবক আটক, পুলিশে হস্তান্তর

সিলেটের জৈন্তাপুরে আনিসুর রহমান (২০) নামে এক রোহিঙ্গা যুবককে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ ৪৮ বিজিবি মিনাটিলা বিওপি সদস্যরা।

বিজিবি জানায়, শনিবার ( ১৯ অক্টোবর)  বিকাল সাড়ে ৪ টায় জৈন্তাপুর উপজেলার ১২৮৩ নম্বর পিলারের ৫০০ গজ অভ্যন্তরে ঝিঙ্গাবাড়ী গ্রাম থেকে এই যুবককে আটক করা হয়।

আটক আনিসুর রহমান মিয়ানমারের মুংডু জেলার ডংখালি গ্রামের বাছা মিয়া ও বানু বেগমের ছেলে আনিসুর রহমান (২০)। তিনি আটকের পর বিজিবি সদস্যদের নিকট রোহিঙ্গা বলে পরিচয় দেয়।

বিজিবির প্রাথমিক জিজ্ঞাসাবাদে তিনি জানান, ৭ বছর আগে তিনি বাংলাদেশে রোহিঙ্গা শরনার্থী হিসেবে অনুপ্রবেশ করেন। জামতলি টেংখালি শরনার্থী শিবিরে একমাস অবস্থান করে সেখান থেকে কৌশলে পালিয়ে চট্টগ্রাম চলে আসেন। পরে চট্টগ্রামের বোয়ালখালি সিএফএস এলাকায় দীর্ঘ কয়েক বছর রাস্তার পিচ ঢালাইয়ের শ্রমিক হিসেবে কাজ করেন। গত ১৯ সেপ্টেম্বর ভালো কাজের সন্ধানে ট্রেনযোগে সিলেটে আসেন। সিলেটে উপশহর এলাকায় ছিনতাইকারীরা তার মোবাইল ফোন টাকাপয়সা নিয়ে যায়। পরে সিলেট উপশহর এলাকায় কয়েকদিন রাজমিস্ত্রীর সহকারী হিসেবে কাজ করেন। শনিবার সে জাফলং এলাকায় বেড়াতে আসেন। 

৪৮ বিজিবি অধিনায়ক লেফটেন্যান্ট কর্ণেল মো. হাফিজুর রহমান পিএসসি রোহিঙ্গা যুবকের আটকের বিষয়টি নিশ্চিত করে বলেন, আটকের পর তার কাছে কোন পরিচয়পত্র পাওয়া যায়নি। আইনগত প্রক্রিয়া শেষে তাকে জৈন্তাপুর মডেল থানা পুলিশের নিকট হস্তান্তর করা হয়েছে।

জৈন্তাপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল বাসার মোহাম্মদ বদরুজ্জামান বলেন, রোহিঙ্গা যুবককে ক্যাম্পে ফেরত পাঠানোর প্রক্রিয়া চলছে।