সারা বাংলা

মুন্সীগঞ্জে তীব্র গ্যাস সংকট

মুন্সীগঞ্জ সদর উপজেলায় গ্যাসের তীব্র সংকট দেখা দিয়েছে। এতে ভোগান্তি পড়েছেন স্থানীয় বাসিন্দারা। তারা বলছেন, গ্যাসের চাপ নেই বললেই চলে। চুলা মিট মিট করে জ্বলে। তাতে ভাত-তরকারি রান্না করা তো দূরের কথা, সামান্য পানি গরম করতেই ঘণ্টার পর ঘণ্টা পেরিয়ে যায়।

শহরের দেওভোগ এলাকার বাসিন্দা লিপি বেগম বলেন, স্বামী-সন্তান নিয়ে পরিবারে সদস্য সংখ্যা ৫ জন। গ্যাস সংকটের কারণে পরিবারের সদস্যদের জন্য খাবার পর্যন্ত বানাতে পারি না। হোটেল থেকে কিনে এনে খেতে হচ্ছে। কিন্তু এভাবে কতদিন?

মালপাড়া এলাকার বাসিন্দা শামীমা নাসরিন বেলী বলেন, সারাদিনে যদি এক ঘণ্টাও গ্যাস থাকত, তাহলেও চলতো। কিন্তু কখনোই গ্যাস থাকে না। অনেকে মাটির চুলা ও সিলিন্ডার গ্যাসে রান্না করছেন। কিন্তু সবার তো আর সেই সুযোগ নেই।

মুন্সীগঞ্জ তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানীর ব্যবস্থাপক শাহ এমদাদ হোসেন বলেন, মুন্সীগঞ্জ সদরে আবাসিক গ্যাসের গ্রাহক রয়েছেন ২৩ হাজার ৯৫৭ জন। এখানে গ্যাসের চাহিদা রয়েছে ৭১ লাখ ঘন মিটার। অথচ সরবরাহ করা হচ্ছে মাত্র ৩৪ লাখ ঘন মিটার গ্যাস।

তিনি আরও বলেন, চাহিদা অনুযায়ী অর্ধেকেরও কম পরিমাণ গ্যাস সরবরাহ পাই। গ্রাহকরা গ্যাস ব্যবহার না করে টাকা দিচ্ছেন, এ বিষয়টা আমাদের জন্য কষ্টদায়ক।