সারা বাংলা

ফরিদপুরে ৩০ কেজি ইলিশ ও কারেন্ট জাল জব্দ

ফরিদপুরের চরভদ্রাসন ও সদরপুর উপজেলায় ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ২০ হাজার মিটার কারেন্ট জাল ও ৩০ কেজি ইলিশ মাছ জব্দ করা হয়েছে। সোমবার (২১ অক্টোবর) বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত চরভদ্রাসন ও সদরপুর উপজেলার পদ্মা নদীর বিভিন্ন স্থানে অভিযান চালানো হয়। সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী হাকিম নিশাত ফারাবী অভিযান পরিচালনা করেন। 

ইলিশের প্রজনন বৃদ্ধি করতে গত ১৩ অক্টোবর হতে আগামী ৩ নভেম্বর পর্যন্ত ইলিশ মাছ ধরা নিষিদ্ধ ঘোষণা করেছে সরকার। নিষিদ্ধ সময়ে মা ইলিশ রক্ষার অভিযানের অংশ হিসেবে দুই উপজেলার মাথাভাঙ্গা, শয়তানখালী, আকটের চর, চন্দ্রপাড়া, নারিকেলবাড়িয়ার পদ্মা নদীর বিভিন্ন জল সীমানায় ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়। 

আদালতের উপস্থিতি টের পেয়ে মাছ শিকারে থাকা জেলেরা মাছ ও জাল ফেলে যায় পালিয়ে যায়। উল্লেখিত স্থান হতে ২০ হাজার মিটার কারেন্ট জাল ও ৩০ কেজি জাটকা ও মা ইলিশ জব্দ করেন ভ্রাম্যমাণ আদালত।

পরে শয়তানখালী ঘাট এলাকায় জাল পুড়িয়ে ধ্বংস করে দেওয়া হয় এবং মাছ সদর ইউনিয়নের এমকে ডাঙ্গী মাদ্রাসা ও এতিমখানায় বিতরণ করা হয়। এ সময় উপজেলা মৎস্য কর্মকর্তা এস এম জাহাঙ্গীর কবির, ক্ষেত্র সহকারী শামীম আরেফিন প্রমুখ উপস্থিত ছিলেন।