সারা বাংলা

মেয়াদোত্তীর্ণ ওষুধ সেবনে শিশুর মৃত্যু, ফার্মেসি মালিক গ্রেপ্তার

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে মেয়াদোত্তীর্ণ ওষুধ সেবনে আয়েশা মনি নামে চার বছরের এক শিশুর মৃত্যু হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় মামলা হলে যে ফার্মেসি থেকে ওষুধ বিক্রি করা হয়েছিল তার মালিক মো. মাসুম বিল্লাহকে (২৪) গ্রেপ্তার করে পুলিশ।

মঙ্গলবার (২২ অক্টোবর) ২৫০ শয্যাবিশিষ্ট ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালে শিশুটির ময়নাতদন্ত সম্পন্ন হয়।

মারা যাওয়া আয়েশা মনি জামালপুর জেলার বকশীগঞ্জ উপজেলার খোকন মিয়ার মেয়ে। সে পরিবারের সঙ্গে আশুগঞ্জ উপজেলার সোহাগপুর গ্রামে বসবাস করতো।

পরিবার ও পুলিশ জানায়, গতকাল সোমবার সকালে আয়েশা মনি শারীরিকভাবে অসুস্থ হয়ে পড়ে। পরিবারের লোকজন তাকে আশুগঞ্জ বাজারের আল আমিন মেডিক্যাল সেন্টারে নিয়ে যায়। ফার্মাসিষ্ট মো. মোস্তাকিম বিল্লাহ শিশুটিকে ১০০ মিলি ভিনসিনা সিরাপ, আপেলিন সিরাপ ও একটি ১০ মিলি বেন-এ খাওয়ার জন্য প্রেসক্রিপশন  দেন। তার প্রেসক্রিপশন অনুযায়ী শিশুকে ওষুধ খাওয়ানো হয়। দুপুরে শিশুটির শারীরিক অবস্থা আরো খারাপ হয়। পরিবারের লোকজন তাকে আশুগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান। সেখানে কর্তব্যরত চিকিৎসক আয়েশা মনিকে মৃত ঘোষণা করেন।

আশুগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. বিল্লাল হোসেন বলেন, ‘স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক ওষুধগুলো দেখে ১০০ মিলি আপেলিন সিরাপটি মেয়াদোত্তীর্ণ বলে নিশ্চিত হন। ধারণা করা হচ্ছে, ওষুধের বিষক্রিয়ায় শিশুটির মৃত্যু হয়েছে। এ ঘটনায় শিশুটির বাবা খোকন মিয়া আজ থানায় মামলা করেন। পুলিশ অভিযুক্ত মেডিক্যাল সেন্টারের মালিককে গ্রেপ্তার করে আদালতে পাঠিয়েছে।’