সারা বাংলা

জীবাশ্ম জ্বালানি প্রকল্পে বিশ্ব ব্যাংকের বিনিয়োগ বন্ধের দাবি

জীবাশ্ম জ্বালানি প্রকল্পে বিশ্ব ব্যাংকের বিনিয়োগ বন্ধ করার দাবিতে রাজশাহীতে মানববন্ধন হয়েছে। বুধবার (২৩ অক্টোবর) সকালে নগরের অলোকার মোড়ে যৌথভাবে এ কর্মসূচির আয়োজন করে বেসরকারি উন্নয়ন সংস্থা পরিবর্তন, কোস্টাল লাইভলিহুড অ্যান্ড এনভায়রনমেন্টাল অ্যাকশন নেটওয়ার্ক এবং বাংলাদেশ ওয়ার্কিং গ্রুপ অন ইকোলজি অ্যান্ড ডেভেলপমেন্ট। 

কর্মসূচিতে জলবায়ু কর্মী, সুশীল সমাজের প্রতিনিধি ও শিক্ষার্থীরা অংশ নেন। তারা নবায়নযোগ্য শক্তির যথাযথ বিনিয়োগ না করার কারণে উদ্বেগ প্রকাশ করেন। সবুজ জ্বালানি ভবিষ্যতের আহ্বান জানিয়ে তারা বিভিন্ন ব্যানার প্রদর্শন করেন। বক্তারা বলেন, বাংলাদেশে শক্তি এবং পরিবেশগত সংকট মোকাবিলার জন্য সৌর এবং বায়ু শক্তির সমাধানগুলোকে অগ্রাধিকার দিতে হবে। পরিবেশ রক্ষায় জীবাশ্ম জ্বালানি থেকে সরে আসতে হবে।

কর্মসূচিতে বক্তব্য দেন, নারী নেত্রী অ্যাডভোকেট দিল সেতারা চুনি, ভূমি অধিকার আন্দোলনের নেতা আফজাল হোসেন, সাংবাদিক ইউসুফ আদনান, পরিবর্তন পরিচালক রাশেদ রিপন প্রমুখ।

বিশ্বব্যাংক ও আইএমএফের বার্ষিক সভার আগে টেকসই শক্তি রূপান্তরের প্রয়োজনীয়তার দিকে দৃষ্টি আকর্ষণ করতে বৈশ্বিক প্রচারণার অংশ হিসেবে এ কর্মসূচির আয়োজন করা হয়।