সারা বাংলা

আশুলিয়ায় শ্রমিক-পুলিশ সংঘর্ষে আহত ৪

আশুলিয়ায় একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষে অন্তত চার জন শ্রমিক আহত হয়েছে।

বুধবার (২৩ অক্টোবর) সকাল ১১টার দিকে আশুলিয়ার নরসিংহপুর-কাশিমপুর সড়কের বাংলা বাজার এলাকায় এ ঘটনা ঘটে। আহতদের উদ্ধার করে স্থানীয় হাসপাতালে পাঠানো হয়েছে।

শ্রমিকরা জানায়, জনারেশন নেক্সট পোশাক কারখানার শ্রমিকদের তিন মাসের বেতন বকেয়া রয়েছে। তারা বকেয়া বেতন ও বন্ধ কারখানা খুলে দেওয়ার দাবিতে কারখানাটির সামনে একত্রিত হয়। 

পরে পার্শ্ববর্তী সিগমা অ্যাপারেলস, ডি-সান, সুসুকা, জি-ম্যাক্স ও শিনশিন পোকাশ কারখানায় গিয়ে শ্রমিকদের বের করে তাদের আন্দোলনে শামিল করে। তারা সড়ক অবরোধের চেষ্টা করলে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা বাঁধা দেয়। এতে শ্রমিকরা ক্ষিপ্ত হয়ে আইনশৃঙ্খলা বাহিনীকে লক্ষ্য করে ইটপাটকেল ছুড়তে থাকে। এক পর্যায়ে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে তাদের সংঘর্ষ বাধে। এতে চার জন আহত হন।

আহত শ্রমিকরা হলেন- হালিমা খাতুন, ববিতা আক্তার, মোর্শেদা খাতুন ও চম্পা খাতুন। এর মধ্যে হালিমা খাতুন সুসুকা গার্মেন্টসের শ্রমিক। বাকিরা জেনারেশন নেক্সট ফ্যাশনের শ্রমিক বলে জানা গেছে।

শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার (এসপি) সারোয়ার আলম এসব তথ্য নিশ্চিত করেন। 

প্রসঙ্গত, জেনারেশন নেক্সট পোশাক কারখানার শ্রমিকরা গত সোমবার সকাল ৯টা থেকে মঙ্গলবার বিকেল পৌনে ৫টা পর্যন্ত নবীনগর-চন্দ্রা মহাসড়কের বাইপাইল মোড় এলাকা অবরোধ করে রাখেন। পরে জলকামানের মুখে সড়ক ছাড়তে বাধ্য হয় তারা। সড়ক ছেড়ে যাওয়ার সময় সড়কে অন্তত অর্ধশতাধিক গাড়ি ভাঙচুর করে শ্রমিকরা।