সারা বাংলা

ঘূর্ণিঝড় ‘দানা’ মোকাবিলায় বরিশালের ৫৪১টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত

ঘূর্ণিঝড় ‘দানা’ মোকাবিলায় ব্যাপক প্রস্তুতি শুরু করেছে বরিশাল জেলা প্রশাসন। ইতোমধ্যেই জেলায় প্রস্তুত করা হয়েছে ৫৪১টি আশ্রয়কেন্দ্র। প্রতিটি আশ্রয়কেন্দ্রে ৫০০ করে মোট ২ লাখ ৭০ হাজার ৫০০ লোক আশ্রয় নিতে পারবেন বলে জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে। 

এর বাইরে প্রয়োজনে আরও লোকজনকে নিরাপদে আশ্রয় দেওয়ার জন্য ৭৯৮টি মাধ্যমিক, ১ হাজার ৫৯০টি প্রাথমিক বিদ্যালয় প্রস্তুত রাখা হয়েছে। 

বুধবার (২৩ অক্টোবর) সন্ধ্যায় বরিশালের জেলা প্রশাসক মোহাম্মদ দেলোয়ার হোসেন জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি সভায় এ তথ্য জানিয়েছেন। ঘূর্ণিঝড় দানা মোকাবিলায় জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় জেলা প্রশাসক মোহাম্মদ দেলোয়ার হোসেন আরও জানান, ঘূর্ণিঝড় দানা মোকাবিলায় ১২ লাখ টাকা, ৫৬৯ টন চাল, শিশুখাদ্যের জন্য ৫ লাখ টাকা, গো-খাদ্যের জন্য ৫ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে। এ ছাড়া জেলার ১০টি উপজেলায় মেডিক্যাল টিম প্রস্তুত রাখা হয়েছে। ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) ৩২ হাজার স্বেচ্ছাসেবক এবং রেডক্রিসেন্টের ২০০ স্বেচ্ছাসেবক প্রস্তুত রয়েছেন। 

সভায় বরিশালের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) লুসিকান্ত হাজং, সিভিলসার্জন মারিয়া হাসান, জেলা শিক্ষা কর্মকর্তা জাহাঙ্গীর হোসাইন, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা রনজিৎ কুমার সরকারসহ সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

ঘূর্ণিঝড় ‘দানা’র প্রভাবে ইতিমধ্যেই বরিশালের আকাশে ঘন মেঘে জমেছে। বুধবার বিকেল থেকেই গুড়ি গুড়ি বৃষ্টিপাত শুরু হয়।তবে আজ বৃহস্পতিবার সকাল থেকে আকাশ মেঘলা থাকলেও বৃষ্টিপাত হচ্ছে না।