সারা বাংলা

এমপিওভুক্তির দাবিতে রাজশাহীতে শিক্ষকদের মানববন্ধন

বেসরকারি কলেজের সাড়ে তিন হাজার শিক্ষকের এমপিওভুক্তির দাবিতে রাজশাহীতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। 

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) সকাল ১০টায় রাজশাহী নগরের সাহেববাজার জিরোপয়েন্টে এ কর্মসূচির আয়োজন করে বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স-মাস্টার্স শিক্ষক ফেডারেশনের রাজশাহী জেলা কমিটি। বেলা ১১টা পর্যন্ত চলে এ কর্মসূচি। 

নতুন অন্তর্বর্তীকালীন সরকারের কাছে তারা এই শিক্ষকদের এমপিওভুক্ত করার দাবি জানান। সংগঠনের জেলা কমিটির সভাপতি সানোয়ার হোসেন মানববন্ধনে সভাপতিত্ব করেন। সাধারণ সম্পাদক আলাল হোসেনের সঞ্চালনায় বক্তব্য রাখেন- মেহেদি হাসান, অলিউল্লাহ রহমান অলি, কাজল কুমার মণ্ডল, জালাল হোসেন, সানোয়ার হোসেন, বাসার হোসেন প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ ৪৯৫টি বেসরকারি এমপিওভুক্ত কলেজে প্রায় সাড়ে তিন হাজার নন-এমপিও শিক্ষক রয়েছেন। রাজনৈতিক রোষানলের কারণে তাদের এমপিওভুক্ত করা হয়নি। কোনো বেতন-ভাতা না দিয়ে এমপিও বিহীন করে চরম বৈষম্য সৃষ্টি করে রাখা হয়েছে। এর ফলে উচ্চ দ্রব্যমূল্যের বাজারে দীর্ঘদিন ধরে তারা পরিবার-পরিজন নিয়ে চরম মানবেতর জীবন যাপন করছেন। 

মানববন্ধনে রাজশাহীর ১১টি কলেজের নন-এমপিও শিক্ষকেরা অংশ নেন। পরে তারা দাবি আদায়ে রাজশাহীর ভারপ্রাপ্ত জেলা প্রশাসকের মাধ্যমে প্রধান উপদেষ্টা বরাবর একটি স্মারকলিপি দেন।