সারা বাংলা

চসিক মেয়র হিসেবে ডা. শাহাদাতের শপথ ৩ নভেম্বর

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র হিসেবে চট্টগ্রাম নগর বিএনপির সাবেক আহ্বায়ক ডা. শাহাদাত হোসেনের শপথ আগামী ৩ নভেম্বর অনুষ্ঠিত হবে। স্থানীয় সরকার বিভাগের উপ-সচিব মাহবুবা আইরিন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে করা হয়, আগামী ৩ নভেম্বর সকাল সাড়ে ১১টায় স্থানীয় সরকার বিভাগের সম্মেলনকক্ষে চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাচিত মেয়রের শপথগ্রহণ অনুষ্ঠিত হবে। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এবং ভূমি মন্ত্রণালয়ের উপদেষ্টা এএফ হাসান আরিফ নির্বাচিত মেয়রকে শপথবাক্য পাঠ করাবেন।

চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে এ ক্ষেত্রে আদালতের কোনো স্থগিতাদেশ বা আইনগত জটিলতা আছে কি-না তাও জরুরিভিত্তিতে জানতে চাওয়া হয়েছে। 

২০২১ সালের ২৭ জানুয়ারি চট্টগ্রাম সিটি করপোরেশনে নির্বাচন অনুষ্ঠিত হয়। দিনভর গোলাগুলি, সংঘর্ষ, হামলার মধ্যে ভোটগ্রহণ শেষে আওয়ামী লীগের প্রার্থী রেজাউল করিম চৌধুরীকে বিজয়ী ঘোষণা করেন রিটার্নিং অফিসার। এ সময় নির্বাচনের ফলাফল প্রত্যাখান করে তা বাতিল ও পুনরায় নির্বাচনের দাবি করেন বিএনপির প্রার্থী ডা. শাহাদাত হোসেন। ২০২১ সালের ২৪ ফেব্রুয়ারি নির্বাচনী ট্রাইব্যুনালে ওই নির্বাচনে কারচুপির অভিযোগে ৯ জনকে বিবাদী করে মামলা করেন নগর বিএনপির সাবেক আহ্বায়ক শাহাদাত হোসেন।

গত ১৭ অক্টোবর এ মামলার রায়ে ডা. শাহাদাত হোসেনকে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র ঘোষণা করেন ট্রাইব্যুনাল। এরপর সাবেক মেয়র রেজাউল করিম চৌধুরীর স্থলাভিষিক্ত করে সংশোধনী গেজেট প্রকাশ করে নির্বাচন কমিশন।