সারা বাংলা

পাসপোর্টের পরিচালক আবু সাঈদের বিরুদ্ধে দুদকের অনুসন্ধান 

খুলনা বিভাগীয় পাসপোর্ট অফিসের পরিচালক আবু সাঈদের বিরুদ্ধে দুর্নীতির মাধ্যমে কোটি কোটি টাকার সম্পদ অর্জনের অভিযোগের অনুসন্ধান শুরু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

অভিযুক্ত পরিচালকসহ খুলনা পাসপোর্ট অফিসের চারজন কর্মকর্তা-কর্মচারীকে জিজ্ঞাসাবাদের জন্য খুলনা দুর্নীতির দমন কমিশন সমন্বিত জেলা কার্যালয়ে তলব করে চিঠি দেওয়া হয়েছে। বিষয়টি শনিবার (২৬ অক্টোবর) নিশ্চিত করেছেন দুদকের সহকারী পরিচালক রকিবুল ইসলাম।

দুদকের খুলনা কার্যালয়ের সূত্র জানান, প্রধান কার্যালয়ের নির্দেশে খুলনা বিভাগীয় পাসপোর্ট অফিসে কর্মরত পরিচালক আবু সাঈদের বিরুদ্ধে অনুসন্ধান করতে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালকের কাছে বৃহস্পতিবার (২৪ অক্টোবর) চিঠি দেওয়া হয়েছে। যাতে চট্টগ্রামে পরিচালক পদে কর্মরত থাকা অবস্থায় আবু সাঈদের বিরুদ্ধে সাবেক অতিরিক্ত মহাপরিচালক উম্মে সালমা তানজিয়ার নেতৃত্বাধীন কমিটি কর্তৃক কোনো বিভাগীয় তদন্ত হলে এই সংক্রান্ত প্রতিবেদন, ২০০৪ সালে সিলেট পাসপোর্ট অফিসের সহকারী পরিচালক হিসেবে কর্মরত থাকাকালে ঘুষের টাকাসহ হাতেনাতে গ্রেপ্তার হয়ে জেল হাজতে ছিল কি-না, তাকে তখন সাময়িক বরখাস্ত করা হয়েছিল কি-না, কিংবা তার বিরুদ্ধে কোনো বিভাগীয় ব্যবস্থা নেওয়া হয়েছিল কি-না এই সংক্রান্ত তথ্যের রেকর্ডপত্র আগামী ৪ নভেম্বরের মধ্যে অনুসন্ধানকারী কর্মকর্তা রকিবুল ইসলামের কাছে পাঠানোর জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

অনুসন্ধানকারী কর্মকর্তা দুদক খুলনা সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক রকিবুল ইসলাম এ প্রতিবাদককে বলেন, আগামী ৩০ অক্টোবর খুলনা বিভাগীয় পাসপোর্ট অফিসের সুপারেনটেন্ট মুন্সী শহিদুল আলম, অফিস সহকারী আফসানা আনসারী ও পরিচালকের গাড়ির চালক শামীম আহমেদকে খুলনা দুদক কার্যালয়ে জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হয়েছে। এছাড়া আগামী ৫ নভেম্বর পরিচালক আবু সাঈদকে তার বক্তব্য দেওয়ার জন্য উপস্থিত হওয়ার জন্যও পত্র পাঠানো হয়েছে।

তিনি আরও বলেন, সংশ্লিষ্টদের বিষয়ে প্রাথমিক অনুসন্ধান চলছে। অনুসন্ধানের স্বার্থে অনেককে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। অনুসন্ধান শেষে এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।