সারা বাংলা

এক রাতেই কবর থেকে ৫ কঙ্কাল উধাও

গাজীপুরের শ্রীপুরে পারিবারকি কবরস্থান থেকে এক রাতেই পাঁচটি কঙ্কাল চুরি হয়ে গেছে। সংঘবদ্ধ চোরের দল ওই কবরস্থানের পাঁচটি কবর খুঁড়ে কঙ্কালগুলো চুরি করে নিয়ে গেছে বলে অভিযোগ করেছেন স্থানীয়রা। 

শুক্রবার (২৫ অক্টোবর) দিবাগত রাতের কোনো এক সময় উপজেলার তেলিহাটি ইউনিয়নের তেলিহাটি উচ্চ বিদ্যালয় সংলগ্ন প্রামানিক বাড়ির পারিবারিক কবরস্থান থেকে কঙ্কালগুলা উধাও হয়েছে।

স্থানীয় আশরাফুল ইসলাম রাজিব বলেন, শনিবার (২৫ অক্টোবর) সকালে তিনি ওই কবর স্থানের পাশ দিয়ে হেঁটে যাচ্ছিলেন। এ সময় কবর স্থানের মাটি খোঁড়া দেখে কাছে গিয়ে দেখেন পাঁচটি কবরে কঙ্কাল নেই। স্বজনদের খবর দিলে তারা এসে কবরগুলো খোঁড়া অবস্থায় দেখতে পান। 

স্বজনরা জানান, হযরত আলী মুন্সির ছেলে আলি হোসেন, তাঁর স্ত্রী হালিমা, মৃত উসমান মিয়ার ছেলে শাহজাহান, ওয়াহিদুজ্জামান খানের ছেলে তনয় খান এবং আলী আজমের ছেলে আবুল হোসেন ডলারের কবর থেকে কঙ্কাল চুরি হয়েছে।

এ ঘটনার তিনদিন আগে পাশের মৃধা বাড়ীর পারিবারকি কবরস্থান থেকে আলেম মৃধা, হৃদয় মৃধা ও শিরো মৃধার কবরের কঙ্কাল চুরি যায়।

তেলিহাটি ইউনিয়ন পরিষদের ২নম্বর ওয়ার্ডের সদস্য ইকবাল সরকার বলেন, ‘সকালে তিনি স্থানীয় প্রামানিক বাড়ীর পারিবারিক কবরস্থান থেকে কঙ্কাল চুরির খবর পেয়েছি। খবর পাওয়ার সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে গিয়ে দেখি পাঁচটি কবর খুঁড়ে রাখা অবস্থায় রয়েছে। খবর পেয়ে শ্রীপুর থানা পুলিশ ঘটনাস্থলে পরিদর্শন করেছেন।’

এদিকে, কঙ্কাল চুরির খবর পেয়ে এলাকার মানুষ কবরস্থানে গিয়ে ভিড় করেন। বেশ কয়েকজন স্বজন ক্ষোভ প্রকাশ করে বলেন, কঙ্কাল চুরির ঘটনাটি খুবই দুঃখজনক। তিন দিনের ব্যবধানে দু’টি পারিবারিক কবরস্থান থেকে কঙ্কাল চুরির ঘটনায় স্থানীয় বাসিন্দা ও এলাকাবাসীর মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ছে। এভাবে কঙ্কাল চুরির ঘটনা এ এলাকায় আগে কখনো ঘটেনি।

শ্রীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জয়নাল আবেদীন মন্ডল বলেন, ‘স্থানীয় এক স্বাস্থ্য পরিদর্শকের মাধমে কঙ্কাল চুরির ঘটনা শুনেছি। পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। কঙ্কাল চুরির ঘটনার সঙ্গে জড়িত ব্যক্তিদের খুঁজে বের করার চেষ্টাও চলছে। এ ঘটনায় এখনো কেউ অভিযোগ দেয়নি। অভিযোগ পেলে পরবর্তী আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।’