সারা বাংলা

এক দিনে হাজিরা খাতায় ২ মাস ২২ দিনের সই

গত ৫ আগস্ট সরকারের পতনের পর থেকে ২৬ অক্টোবর পর্যন্ত কর্মস্থলে অনুপস্থিত ছিলেন ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার সরকারি মাহতাব উদ্দিন কলেজের ইতিহাস বিভাগের প্রভাষক ইসরাইল হোসেন। অভিযোগ উঠেছে, রোববার (২৭ অক্টোবর) সকালে কলেজে এসে হাজিরা খাতায় একদিনে ২ মাস ২২ দিনের স্বাক্ষর করেছেন তিনি। 

অভিযুক্ত প্রভাষক ইসরাইল হোসেন কালীগঞ্জ উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি।

সরকারি মাহতাব উদ্দিন কলেজের শিক্ষার্থী ইফতি জাহান জানান, আজ সকাল সাড়ে ১০টার দিকে কলেজে আসেন ইতিহাস বিভাগের প্রভাষক ইসরাইল হোসেন। গত ৫ আগস্ট সরকার পতনের পর থেকে গতকাল শনিবার (২৬ অক্টোবর) পর্যন্ত তিনি কলেজে অনুপস্থিত ছিলেন। কলেজে এসেই তিনি হাজিরা খাতায় সই করে চলে যান। সন্দেহ হলে শিক্ষার্থীরা হাজিরা খাতা খুলে দেখতে পান তিনি (ইসরাইল হোসেন) বিগত ২ মাস ২২ দিনের সই করেছেন। 

এ বিষয়ে জানতে শিক্ষক ইসরাইল হোসেনের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি। জানা গেছে, কলেজে হাজিরা খাতায় সই করে তিনি আদালতে আত্মসমর্পণ করতে যান। তিনি বিএনপি অফিসে অগ্নিসংযোগ ও পূর্বাশা কাউন্টার ভাঙচুর মামলার আসামি বলে জানা গেছে। 

ঝিনাইদহ আদালতের সহকারী পাবলিক প্রসিকিউটর তৌহিদুল ইসলাম জানান, আজ আদালতে আত্মসমর্পণ করেন সাবেক ছাত্রলীগ সভাপতি ইসরাইল হোসেন। বিচারক তাকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন। 

সরকারি মাহতাব উদ্দীন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মনোজ কান্তি বিশ্বাস বলেন, ‘গত ৫ আগস্ট থেকে ২৬ অক্টোবর পর্যন্ত কলেজে অনুপস্থিত ছিলেন ইসরাইল হোসেন। হাজিরা খাতায় এভাবে একদিনে স্বাক্ষর করে রাখা অন্যায়। এতোদিনের সই একদিনে করে তিনি ঠিক করেননি। উনি কীভাবে এই কাজ করলেন তদন্ত করা হবে। তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’

কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএন) দেদারুল ইসলাম বলেন, ‘ঘটনাটি আমি অবগত নয়। হাজিরা খাতায় এভাবে সই করার সুযোগ নেই। এটি কর্মচারী শৃঙ্খলা পরিপন্থি কাজ। যেকোনো কর্মচারী এটা করে থাকলে তা অপরাধ হিসেবেই গণ্য হবে। ঘটনাটি আমি খতিয়ে দেখব।’