সারা বাংলা

ভাইয়ের বিরুদ্ধে গাছ কর্তন ও হুমকির অভিযোগ

মাগুরা সদর উপজেলার হাজরাপুর গ্রামে দুই ভাইয়ের মধ্যে পৈত্রিক জমি নিয়ে বিরোধের জের ধরে একটি গামারি গাছ কেটে নেওয়ার অভিযোগ উঠেছে। এছাড়া এ ঘটনায় প্রতিবাদ করলে ভয়ভিতি প্রদর্শন ও হুমকি দেওয়ার অভিযোগ করা হয়েছে।

বড় ভাই অবসরপ্রাপ্ত ব্যাংক কর্মকর্তা মো. আব্দুল মালেক (৬৫) ছোটভাই কলেজ শিক্ষক ও স্থানীয় মসজিদের ইমাম মাওলানা মো. আমিরুল ইসলামের বিরুদ্ধে এ ঘটনায় আদালতে মামলা করেছেন। দুই ভাই হাজরাপুর গ্রামের মৃত ওয়াজিউল্যাহ মিয়ার ছেলে। 

মামলার বিবরণী থেকে জানা গেছে, বড় ভাই আব্দুল মালেক ও ছোট ভাই আমিরুল ইসলামের মধ্যে দীর্ঘতিন ধরে পৈত্রিক সম্পত্তি নিয়ে বিরোধ চলে আসছে। গত ২২ অক্টোবর দুপুরে আমিরুল ইসলাম বিরোধপূর্ণ জমিতে থাকা একটি গামারি গাছ জোরপূর্বক কেটে নিয়ে যান। গাছটির দাম অন্তত ২০ হাজার টাকা। এর আগে তার বিরুদ্ধে বাঁশ ও লিচু গাছ কেটে নেওয়ার অভিযোগ রয়েছে। 

গাছ কাটতে বাঁধা দিলে মামলার বাদীকে ভয়ভীতি ও হুমকি দেওয়ার অভিযোগ করেছেন আব্দুল মালেক। এ ঘটনায় এক নারীসহ তিন জনের নামে মাগুরার চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের আদালতে মামলা করেছেন তিনি। মামলার প্রধান আসামি জহিরুল ইসলাম, দুই নম্বর আসামি চম্পা বেগম ও তিন নম্বর আসামি বাদীর ছোটো ভাই আমিরুল ইসলাম। 

মামলার বাদী অগ্রণী ব্যাংকের সাবেক কর্মকর্তা আব্দুল মালেক বলেন, ‘ছোটো ভাই আমিরুল ইসলামকে পৈত্রিক সম্পত্তির নায্য পাওনা বুঝিয়ে দেওয়া হয়েছে। তারপও সে আমার জমিতে অস্ত্রশস্ত্র ও লোকজন নিয়ে প্রবেশ করে মূল্যবান গাছ কেটে নিয়ে গেছে। নিষেধ করলে উল্টো ভয়ভীতি দিচ্ছে। এতে আমি চরম নিরাপত্তা হীনতায় ভুগছি।’ 

অভিযুক্ত ছোটো ভাই মাওলানা মো. আমিরুল ইসলাম মাগুরা কালেক্টরেট জামে মসজিদের পেশ ইমাম ও মাগুরা আদর্শ কলেজের ইসলামী শিক্ষা বিষয়ের প্রভাষক। 

সব অভিযোগ অস্বীকার করে তিনি বলেন, ‘আমার নিজের পৈত্রিক সম্পত্তির উপরে থাকা একটি গাছ কাটা হয়েছে। এ বিষয়ে অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন।’ 

মাগুরা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ আইয়ুব আলী বলেন, ‘এ বিষয়ে আদালতের নির্দেশনা পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’