ক্যাম্পাস

কুবির ‘বাজপাখি’ মিরহাম 

আর্জেন্টিনার গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ, বেলজিয়ামের গোলরক্ষক তিবো কুর্তোয়া, ব্রাজিলের গোলরক্ষক এলিসন বেকার, বাংলাদেশের গোলরক্ষক আনিসুর রহমান জিকোরা যেভাবে ‌‌‘বাজপাখি’ খ্যাত হয়ে সেরা পুরস্কার অর্জন করেছেন। তেমনই একজন হলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) প্রত্নতত্ত্ব বিভাগের ‘বাজপাখি’ খ্যাত গোলরক্ষক আবদুর রহিম মিরহাম।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু আন্তঃবিভাগ ফুটবল প্রতিযোগিতা-২০২৩ শেষ হয়েছে ২ সেপ্টেম্বর। এবারের টুর্নামেন্টে আইন বিভাগকে ০-২ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে প্রত্নতত্ত্ব বিভাগ। তবে, বিভাগের সকল খেলোয়াড়দের মধ্য থেকে দর্শকদের চোখে যে সেরা এবং ‘বাজপাখি’ বলে যাকে ডাকা হয় তিনি হলেন, প্রত্নতত্ত্ব বিভাগের ফুটবল দলের গোলরক্ষক মো. আবদুর রহিম মিরহাম। টিম প্রত্নতত্ত্ব’র দুর্ভেদ্য প্রাচীর হিসেবে ছিলেন মিরহাম। 

পুরো টুর্নামেন্ট জুড়ে রয়েছে তার নজরকাড়া সব পারফরম্যান্স। টুর্নামেন্টের সেরা গোলকিপার নির্বাচিত হয়েছেন মিরহাম। প্রথম গ্রুপ পর্বের ম্যাচে ৭টি টাইব্রেকার শটের ৫টি ফিরিয়ে দেন মিরহাম এবং নিজে শট নিয়ে করেন একটি গোল। কোয়াটার ফাইনালে ম্যাচের টাইব্রেকারে ৫টি থেকে ৩টি ফিরিয়ে দেন। এছাড়াও প্রতিপক্ষ খেলোয়াড়দের ‘অন টার্গেট’ শট ফিরিয়ে রক্ষা করেছেন দলকে। মিরহামের এই দারুণ পারফরম্যান্সে কুবিতে তাকে ‘বাজপাখি’ বলে সম্মোধন করা হচ্ছে।

কুবির ‘বাজপাখি’ খ্যাত প্রত্নতত্ত্ব বিভাগের গোলরক্ষক ১৪তম আর্বতনের আবদুর রহিম মিরহাম বলেন, ‘আমি ফুটবল খেলা শুরু করেছি স্কুল জীবন থেকে। গোলকিপিং করার আগ্রহটা জাগে মূলত আমার বড় ভাই মাস্টার হাবিব উল্লাহের কাছ থেকে। যার স্বপ্ন ছিল আমি গোলকিপার হিসেবে ন্যাশনাল টিমে খেলব। গোলকিপিং আমার নিজেরও খুব পছন্দ।’