ক্যাম্পাস

নটর ডেম বিশ্ববিদ্যালয়ে কপিরাইটিং বিষয়ক কর্মশালা

নটর ডেম বিশ্ববিদ্যালয় বাংলাদেশে কপিরাইটিংয় বিষয়ক কর্মশালার আয়োজন করা হয়। গত মঙ্গলবার (১৭ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের ল্যাংগুয়েজ সেন্টারের উদ্যোগে দুই ঘন্টাব্যাপী এ কর্মশালা অনুষ্ঠিত হয়। 

এতে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, নটর ডেম বিশ্ববিদ্যালয় বাংলাদেশের ইংরেজি বিভাগের সহকারি অধ্যাপক ও অস্ট্রেলিয়ার সিডনী বিশ্ববিদ্যালয়ের ফ্রি লিংগুইস্টিক্স সেন্টারের পরিচালক সামি হোসেন চিশতী। 

কর্মশালাকে কার্যকরী করতে অংশগ্রহণকে সীমিত রাখা হয়েছে বলে জানান সেন্টারের সিনিয়র সহযোগী সিরিল জেমস ব্যাপ্টিস্ট। তবে সব বিভাগ থেকে শিক্ষার্থীদের বাছাই প্রক্রিয়ার মাধ্যমে কর্মশালায় অংশগ্রহণের সুযোগ করে দেয়া হয়েছে বলেও জানান তিনি।

আলোচক সামি চিশতী বলেন, ‘কপিরাইটিং একটি লোভনীয় ক্যারিয়ার হতে পারে যেকোনো গ্রাজুয়েটের জন্য। বিশ্ববিদ্যালয়ে পড়াশুনার পাশাপাশি ক্যারিয়ার স্কিলস নিয়েও কাজ হওয়া উচিৎ।’

দুই ভলিউমের কর্মশালার প্রথম ভলিউমে তিনি কপিরাইটিংয়ের মৌলিক বিষয়বস্তু, ক্যারিয়ার সম্ভাবনা ও বিজ্ঞাপন বিশ্লেষণ নিয়ে আলোচনা করেন এবং অংশগ্রহণকারীদের চর্চার সুযোগ করে দেন। 

কর্মশালায় অংশগ্রহণকারী ইংরেজি বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী বুশরা মোর্শেদ বলেন, ‘স্যারের আলোচনার মাধ্যমে আমরা যেকোনো বিজ্ঞাপনের লিংগুইস্টিক বার্তা ও কোডেড-আইকনিক বার্তা সম্পর্কে জানতে পেরেছি, যা আমাদের কপিরাইটিংয়ে অনেক সহায়ক হবে।’

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. ফাদার প্যাট্রিক ড্যানিয়েল গ্যাফনি সিএসসি কর্মশালার আলোচ্য বিষয়বস্তুর উপস্থাপনার ভূয়সী প্রশংসা করেন।