ক্যাম্পাস

বছর জুড়ে রাবিতে যা ছিলো আলোচনা-সমালোচনায়

চোখের পলকেই চলে যাচ্ছে একেকটি বছর। আর একটি বছর গত হওয়ার সঙ্গে সঙ্গে থাকে অসংখ্য ঘটনা। যার কোনোটি খবরের শিরোনাম হয়, কোনোটি হয় না। এসব ঘটনাবলির বাহিরে নয় দেশের দ্বিতীয় বৃহত্তম বিদ্যাপীঠ রাজশাহী বিশ্ববিদ্যালয়। ২০২৩ সাল পার করতে গিয়ে স্বাক্ষী হয়েছে কাঙ্ক্ষিত-অনাকাঙ্ক্ষিত বহু ঘটনা-দুর্ঘটনার। যা নিয়ে তৈরি হয়েছে নানা আলোচনা ও সমালোচনা। সেসব ঘটনা নিয়েই আজকের আয়োজন।

স্থানীয়দের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষ

গত ১১ মার্চ বাসে বসাকে কেন্দ্র করে স্থানীয়দের সঙ্গে সংঘর্ষ হয় রাবি শিক্ষার্থীদের। এ ঘটনায় দু’পক্ষের হামলা-পাল্টা হামলায় শিক্ষার্থী ও সাংবাদিকসহ আহত হয়েছেন অন্তত দুই শতাধিক। বিশ্ববিদ্যালয় সংলগ্ন বিনোদপুর বাজারে ক্ষয়ক্ষতিও হয় বড় আকারে। সংঘর্ষ থামাতে পুলিশ রাবার বুলেট, টিয়ার শেল ও গুলি চালায়। এতে বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষার্থী গুলিবিদ্ধ হন। এরপর সেখানে বিজিবি মোতায়েনের পর সার্বিক পরিস্থিতি স্বাভাবিক হয়। পরবর্তীতে এ ঘটনার প্রতিবাদে ক্যাম্পাসে আন্দোলন করেন শিক্ষার্থীরা। ফলে ঘটনা তদন্তে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সাতদিনের মধ্যে তাদেরকে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়। তবে প্রায় ৯ মাস পার হলেও এখন পর্যন্ত সেই প্রতিবেদন জমা দেয়নি তদন্ত কমিটি।

১৪ লাখ টাকা সমন্বয় না করে ছাত্র উপদেষ্টার পদত্যাগ

২০২১ সালের ২৯ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা হিসেবে দায়িত্ব গ্রহণ করেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক এম তারেক নূর। তিনি দায়িত্ব পাওয়ার পর বিভিন্ন কাজে ৬৭ দফায় অগ্রিম ১৯ লাখ ৯৮ হাজার ১৫৫ টাকা গ্রহণ করেন। কিন্তু মাত্র ৬ লাখ ১৬ হাজার ১৮৫ টাকার সমন্বয় করেছেন। বাকি ১৩ লাখ ৮১ হাজার ৯৭০ টাকা অসমন্বিত রয়েছে। এ অবস্থায় চলতি বছরের ১৩ এপ্রিল ব্যক্তিগত কারণ দেখিয়ে নির্ধারিত সময়ের আগেই পদত্যাগ করেন তিনি। পরবর্তীতে দ্রুত সময়ের মধ্যে পাওনাদার প্রতিষ্ঠানকে বিল পরিশোধ না করলে বেতন থেকে অসমন্বিত অর্থ কর্তন করা হবে উল্লেক করে তাকে চিঠি দেয় রাবি কর্তৃপক্ষ।

আবাসিক হলে ছাত্রলীগের অস্ত্র মহড়া

সালাম দেওয়াকে কেন্দ্র করে গত ২৬ মে বিশ্ববিদ্যালয়ের মাদার বখশ হল শাখা ছাত্রলীগের দুই গ্রুপের মধ্যে সংঘর্ষ ও মারধরের ঘটনা ঘটে। ওইদিন রাতে এ ঘটনার সূত্র ধরে শহীদ শামসুজ্জোহা হলে ছাত্রলীগের এক পক্ষ দেশীয় অস্ত্র মহড়ার মাধ্যমে নিজেদের শক্তির জানান দেয়। পরবর্তীতে দু’পক্ষকে ডেকে বিষয়টি সমঝোতা করে শাখা ছাত্রলীগের নেতৃবৃন্দ।

ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগে গ্রেপ্তার ৮

গত ৩০ মে রাবিতে ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় প্রক্সি ও জালিয়াতির সঙ্গে জড়িত থাকার অভিযোগে গ্রেপ্তার হয় বিসিএস নন-ক্যাডার কর্মকর্তা ও ছাত্রলীগ নেতাসহ আটজন। ভর্তি পরীক্ষা চলাকালে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি ও আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতায় পরীক্ষার কেন্দ্র থেকে ৭ জনকে আটক করা হয়। পরে তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে নগরীর কাটাখালী এলাকা থেকে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের এক নেতাকে আটক করে পুলিশ। এ ঘটনায় নগরীর মতিহার ও চন্দ্রিমা থানায় পৃথক দুটি মামলা দায়ের করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

অধ্যাপক তাহের হত্যা মামলার দুই আসামির ফাঁসি কার্যকর

দীর্ঘ প্রায় ১৭ বছর পর গত ১৭ জুলাই রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অধ্যাপক এস তাহের আহমেদ হত্যা মামলা দুই আসামি ড. মিয়া মহিউদ্দিন ও জাহাঙ্গীর আলমের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। ২০০৬ সালের ১ ফেব্রুয়ারি নিখোঁজ হন ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক এস তাহের আহমেদ। একদিন পর ৩ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের পশ্চিমপাড়ায় তার বাসার পেছনের একটি ম্যানহোল থেকে অর্ধগলিত মরদেহ উদ্ধার করা হয়। ওইদিন রাতে তার ছেলে সানজিদ আলভি আহমেদ নগরীর মতিহার থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। এ ঘটনায় অধ্যাপক তাহেরের সহকর্মী সহযোগী অধ্যাপক ড. মিয়া মোহাম্মদ মহিউদ্দিন ও বিশ্ববিদ্যালয় শাখা ইসলামী ছাত্রশিবিরের তৎকালীন সভাপতি মাহবুবুল আলম সালেহী ও কেয়ারটেকার জাহাঙ্গীর আলমসহ ৮ জনকে গ্রেপ্তার করে পুলিশ।

অর্ধযুগ পর শৃঙ্খলা কমিটির সভা, ৪৬ শিক্ষার্থীর ব্যবস্থা

প্রায় সাড়ে ছয় বছর পর বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে গত ১৭ অক্টোবর। এতে শৃঙ্খলা-পরিপন্থী কাজের সঙ্গে সম্পৃক্ততা থাকায় নানা মেয়াদে বহিষ্কার, ভর্তি ও আবাসিকতা বাতিল এবং সতর্ক করাসহ ৪৬ শিক্ষার্থীকে বিভিন্ন শাস্তির জন্য সুপারিশ করে ওই কমিটি। তাদের মধ্যে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের অন্তত ১০ জন নেতাকর্মী রয়েছেন। ডিসিপ্লিনারি বোর্ডের সুপারিশক্রমে বিশ্ববিদ্যালয়ের ৫২৫তম সিন্ডিকেট সভায় তাদেরকে এসব শাস্তি দেওয়া হয়েছে।

সাত বছর পর ‘অছাত্র’ ও বিতর্কিতদের নিয়ে ছাত্রলীগের কমিটি

দীর্ঘ প্রায় সাত বছর এক কমিটিতে পার বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কার্যক্রম। অর্ধযুগ ধরে মেয়াদোত্তীর্ণ কমিটি নিয়ে চলার পর গত ২১ অক্টোবর ৩৯ সদস্যবিশিষ্ট আংশিক কমিটি ঘোষণা করে কেন্দ্রীয় ছাত্রলীগ। এতে মোস্তাফিজুর রহমান বাবুকে সভাপতি এবং আসাদুল্লাহ-হিল গালিবকে সাধারণ সম্পাদক করা হয়। তবে বেশিরভাগ অছাত্র, বিবাহিত, ড্রপ-আউট ও ভর্তি জালিয়াতি, মাদক ব্যবসাসহ অসংখ্য অভিযোগে বিতর্কিত নেতারাই কমিটিতে নতুন করে পদ পেয়েছেন। অন্যদিকে কাক্সিক্ষত পদ না পেয়ে ক্যাম্পাসে নতুন কমিটিকে ‘অবাঞ্চিত’ ঘোষণা করে আন্দোলন করে ছাত্রলীগের একাংশ নেতাকর্মী। নানা নাটকীয়তার পর রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের মধ্যস্থতায় তিনদিন পর ক্যাম্পাসে প্রবেশ করে নতুন কমিটির নেতারা।

এমএলএম ব্যবসায় শিক্ষকের কোটি টাকা প্রতারণা

মাল্টি লেভেল মার্কেটিং (এমএলএম) ব্যবসার মাধ্যমে প্রতারণা করে কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে গত ১৪ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক জুলফিকার আহম্মদকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ৫২৬ তম সিন্ডিকেট সভায় তার বিরুদ্ধে এ সিদ্ধান্ত নেওয়া হয়। এর আগে গত ২০১৩ সালে বিশ্ববিদ্যালয়ের ৪৪৮ তম সিন্ডিকেট সভায় তাকে সাময়িক বহিষ্কার করা হয়। তবে সেসময় এ সিদ্ধান্ত কার্যকর হয়নি। পরে তিনি নিয়ম বহির্ভূতভাবে দুটি সরকারি প্রতিষ্ঠানে একই সময়ে পূর্ণকালীন চাকরি করেন। ফলে কয়েক বছর আগে তার বিরুদ্ধে আরেকটি অভিযোগ দেন সাবেক উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা। এ অভিযোগের প্রেক্ষিতে তাকে পুনরায় সাময়িক বরখাস্ত করা হয়েছে।

বোটানিক্যাল গার্ডেন থেকে ৯৬ কেজি গাঁজা উদ্ধার

গত ১২ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের বোটানিক্যাল গার্ডেন সংলগ্ন কলা বাগান এলাকায় অভিযান চালিয়ে ৯৬ কেজি গাঁজা উদ্ধার করা হয়। গোপন তথ্যের ভিত্তিতে এ অভিযান চালায় রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি)। তবে এ ঘটনায় এখন পর্যন্ত কাউকে গ্রেপ্তার করা যায়নি।