ক্যাম্পাস

রাবির ভর্তি পরীক্ষা: সাড়ে তিন লাখের বেশি প্রাথমিক আবেদন জমা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন গতকাল বুধবার রাত ১২টায় শেষ হয়েছে। গত ৮ জানুয়ারি দুপুর ১২টা থেকে এই আবেদন প্রক্রিয়া শুরু হয়।

সময় শেষে তিনটি ইউনিটে মোট প্রাথমিক আবেদন জমা পড়েছে ৩ লাখ ৫৬ হাজার ৫০০টি। একজন শিক্ষার্থী একাধিক ইউনিটে আবেদন করতে পারেন। এ হিসেবে একক আবেদন কারী শিক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৯৪ হাজার ৫৬৬ জন।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) বিকালে এ তথ্য নিশ্চিত করেন আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক খাদেমুল ইসলাম মোল্লা।

তিনি বলেন, গতকাল দিবাগত রাত ১২টা পর্যন্ত তিনটি ইউনিটে মোট আবেদন জমা পড়েছে ৩ লাখ ৫৬ হাজার ৫০০টি। এর মধ্যে ‘এ’ (মানবিক) ইউনিটে ১ লাখ ৩০ হাজার, ‘বি’ (বাণিজ্য) ইউনিটে ৮৮ হাজার ৩০০ এবং ‘সি’ (বিজ্ঞান) ইউনিটে ১ লাখ ৩৮ হাজার আবেদন জমা পড়েছে। একজন শিক্ষার্থী একাধিক ইউনিটে আবেদন করতে পারেন। এ হিসেবে একক আবেদনকারী শিক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৯৪ হাজার ৫৬৬ জন। তবে এ সংখ্যা কিছুটা পরিবর্তন হতে পারে। কিছু আবেদনকারীর পেমেন্ট এখনো সম্পন্ন হয়নি বলেও জানান তিনি।

প্রাথমিক আবেদন যাচাই-বাছাই শেষে ২৬ জানুয়ারি থেকে চূড়ান্ত আবেদন শুরু হবে। মোট চার দফায় এ আবেদন সম্পন্ন হবে। প্রাথমিক আবেদনকারীদের মধ্যে থেকে এইচএসসি বা সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতি ইউনিটে সর্বোচ্চ ৭২ হাজারসহ বিভিন্ন কোটার আবেদনকারী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন।

চূড়ান্ত আবেদনের সময়সীমা মোট চারটি ধাপে চূড়ান্ত আবেদন হবে। প্রথম ধাপে মনোনীত শিক্ষার্থীরা আগামী ২৬ থেকে ২৯ জানুয়ারি পর্যন্ত চূড়ান্ত আবেদন করতে পারবেন। প্রথম দফা আবেদন পূর্ণ না হওয়া সাপেক্ষে দ্বিতীয় দফায় ১ থেকে ৩ ফেব্রুয়ারি, তৃতীয় দফা ৬ ও ৭ ফেব্রুয়ারি এবং চতুর্থ দফা ১০ ও ১১ ফেব্রুয়ারি চূড়ান্ত আবেদন করতে পারবেন ভতিচ্ছুরা।

ভর্তি পরীক্ষার সময়সূচি

এবার তিন ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আগামী ৫ মার্চ ‘সি’ ইউনিটের (বিজ্ঞান) মধ্য দিয়ে এবারের ভর্তি পরীক্ষা শুরু হবে। এরপর ৬ মার্চ ‘এ’ ইউনিট (মানবিক) ও  ৭ মার্চ ‘বি’ ইউনিটের (বাণিজ্য) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তির জন্য মানবিক শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.০০ সহ মোট জিপিএ ৭.০০ থাকতে হবে। বাণিজ্য শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/ সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৭.৫০ এবং বিজ্ঞান শাখায় ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৮.০০ থাকতে হবে।

জিসিই  ‘ও’ লেভেল পরীক্ষায় ৫টি বিষয়ে এবং  ‘এ’ লেভেল পরীক্ষায় অন্তত দুটি বিষয়ে উত্তীর্ণ হতে হবে। উভয় লেভেলে মোট সাতটি বিষয়ের মধ্যে চারটি বিষয়ে কমপক্ষে ‘বি’ ও তিনটি বিষয়ে কমপক্ষে ‘সি’ গ্রেড পেতে হবে।

ফলাফল, ভর্তি ও ক্লাস

২০২৪ সালের ২৫ মার্চের মধ্যে ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে। ভর্তি চলবে আগামী ১০ মে থেকে ২০ জুন পর্যন্ত। এছাড়া ১ জুলাই থেকে ক্লাস শুরু হবে।

এছাড়া ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য ও প্রযোজ্য শর্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (ru.ac.bd) থেকে জানা যাবে।