ক্যাম্পাস

জবির দুই নারী অধ্যাপক পেলেন ইউজিসি ফেলোশিপ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) দুই নারী অধ্যাপক বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) পোস্ট-ডক্টরাল ফেলোশিপের জন্য নির্বাচিত হয়েছেন। তারা হলেন- বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অধ্যাপক ড. শরাবান তহুরা এবং রসায়ন বিভাগের অধ্যাপক ড. গুলশান আরা।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, ইউজিসি পোস্ট-ডক্টরাল ফেলোশিপ মনোনয়ন বিষয়ক কমিটির এক সভায় গত মঙ্গলবার (১৬ জানুয়ারি) দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ১০জন গবেষককে ফেলোশিপের জন্য নির্বাচিত করা হয়।

ইউজিসি ফেলোশিপ প্রাপ্ত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গবেষক অধ্যাপক ড. শারাবান তহুরা বলেন, ইউজিসি পোস্ট-ডক্টরাল ফেলোশিপের জন্য মনোনীত হয়েছি। এটি আমার কাছে অত্যন্ত আনন্দের। ফেলোশিপের আবেদন করার সময় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সবসময় সহযোগিতা করেছে। ইউজিসির ফেলোশিপটি আমার গবেষণাকে আরও সমৃদ্ধ করবে। পাশাপাশি আমার গবেষণার মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের গবেষণার মানকে আরও যুগোপযোগী করার ক্ষেত্রে অবদান রাখতে পারবো।

ফেলোশিপপ্রাপ্ত আরেক অধ্যাপক ড. গুলশান বলেন, ফেলোশিপ পাওয়ার মধ্যে অন্যরকম একটা ভালো লাগা কাজ করে। এ বছর ইউজিসির ১০ জন ফেলোশিপপ্রাপ্ত গবেষকের মধ্যে আমাদের বিশ্ববিদ্যালয়েরই দুইজন শিক্ষক। এর মধ্যে আমি একজন হওয়ায় গর্ববোধ করছি। ফেলোশিপ পাওয়ায় গবেষণা মান উন্নয়নের পাশাপাশি তা বিশ্ববিদ্যালয়ের জন্য আরও সুনাম বয়ে আনবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে নারী অধ্যাপকরা ফেলোশিপ পাওয়ায় উচ্ছ্বাস প্রকাশ করে উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম বলেন, নারীরা সব দিক থেকেই এগিয়ে যাচ্ছে। যারা ফেলোশিপ পেয়েছেন তাদের অভিনন্দন। আশা করছি ফেলোশিপ পাওয়ার সংখ্যাটা আরও বাড়বে।

ফেলোশিপপ্রাপ্ত অন্যান্য গবেষকরা হলেন- চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুহাম্মদ নুরুল আমিন নূরী, অধ্যাপক ড. ফিরোজা আক্তার খানম, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ড. শেখ মেহেদী হাসান, গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ড. মো. তরিকুল ইসলাম, আমেরিকান ইন্টারন্যাশনালত ইউনিভার্সিটির অধ্যাপক ড. ফারহীন হাসান, প্রিমিয়ার ইউনিভার্সিটির ড. মো. আসিফ ইকবাল, বরেন্দ্র ইউনিভার্সিটির ড. সুলতানা রাজিয়া এবং বৃন্দাবন সরকারি কলেজের ড. সুভাষ চন্দ্র দেব।

ইউজিসি পোস্ট ডক্টরাল ফেলোশিপ ২০২৩ এর জন্য দেশের বিভিন্ন পাবলিক, প্রাইভেট বিশ্ববিদ্যালয় এবং সরকারি কলেজের ৩০ জন গবেষক আবেদন করেছিলেন। নীতিমালা অনুযায়ী আবেদনকারীদের শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতা, প্রকাশনা, গবেষণার শিরোনাম, সারসংক্ষেপ, সুপারভাইজারের সুপারিশের ভিত্তিতে আবেদনকারীদের মধ্য থেকে ১০ জন গবেষককে ইউজিসি পোস্ট-ডক্টরাল ফেলোশিপ ২০২৩ এর জন্য চূড়ান্তভাবে নির্বাচন করা হয়। ফেলোশিপপ্রাপ্ত গবেষকরা ভাতা হিসেবে বছরব্যাপী প্রতি মাসে ৫০ হাজার টাকা করে পাবেন।