ক্যাম্পাস

ট্রান্সজেন্ডার ইস্যুতে চাকরিচ্যুত শিক্ষকদের পক্ষে ঢাবিতে মানববন্ধন

বহুল আলোচিত ট্রান্সজেন্ডার ইস্যুতে কথা বলায় ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আসিফ মাহতাব ও ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির শিক্ষক ড. মোহাম্মদ সরোয়ারকে চাকরিচ্যুত করার প্রতিবাদে মানববন্ধন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা।

রোববার (২৮ জানুয়ারি) বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের ভিসি চত্বরে এ প্রতিবাদী মানববন্ধন করা হয়। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

এসময় বিশ্ববিদ্যালয়ের বিশ্বধর্ম সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী তাহবীব বলেন, ট্রান্সজেন্ডার একটি কুসংস্কারছন্ন ধারণা। বর্তমানে  আমাদের দেশে ট্রান্সজেন্ডারকে নরমালাইজ করার চেষ্টা চলছে। এটার প্রসার ঘটলে দেশে ধর্ষণ, ইভটিজিং অধিক পরিমাণে বেড়ে যাবে। ট্রান্সজেন্ডার ও হিজড়া সম্পূর্ণ আলাদা ধারণা। আমি একটা ছেলে এখন থেকে যদি আমি নিজেকে মেয়ে বলে দাবি করি এবং মেয়েদের সঙ্গে হলরুম শেয়ার করি, সেটা কি আদৌ যোক্তিক? আজ আমেরিকার সবচেয়ে প্রোগ্রেসিভ শহর কালিফোর্নিয়ার একটা স্কুলের শিক্ষার্থীদের অভিভাবকগণ রাস্তায় নেমেছে, যেন তাদের বাচ্চাদের ক্লাসে এ ধরনের বিকৃত ধারণা নিয়ে পড়ানো না হয়।

তিনি বলেন, আজ ট্রান্সজেন্ডার ধারণা বিস্তৃতির ফলে আমেরিকাসহ বিভিন্ন দেশে ধর্ষণ, ইভটিজিং অনেক পরিমাণে বেড়ে গেছে। আমরা চাই না, আমাদের দেশে ট্রান্সজেন্ডারের মত বিকৃত ধারণাকে লালন করার মাধ্যমে ইভটিজিং, ধর্ষণ বেড়ে যাক। পাঠ্যবইয়ে ট্রান্সজেন্ডার এর মতো বিকৃত ধারনাকে অন্তর্ভুক্ত করা হয়েছে। বুদ্ধিজীবী গোষ্ঠি  এটির  সমালোচনা করতে গিয়ে চাকরিচ্যুত হওয়াসহ  বিভিন্নভাবে হেনস্তার শিকার হচ্ছে।

তিনি আরও বলেন, পাঠ্য বই থেকে ট্রান্সজেন্ডার ধারণা মিশ্রিত শরিফ-শরিফার গল্পকে ছিড়ে ফেলার কারণে ব্রাক ইউনিভার্সিটির শিক্ষক আসিফ মাহতাবকে বহিষ্কার করা হয়েছে। ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির শিক্ষক ড. সোরোয়ার ট্রান্সজেন্ডার ইস্যু নিয়ে কথা বলায় তাকে ক্লাস নিতে দেওয়া হয়নি। আমরা শিক্ষকদের প্রতি এই আচরণের প্রতিবাদ জানাই। অবিলম্বে তাদের বহিষ্কারাদেশ তুলে ফেলার দাবি জানাচ্ছি। সেই সঙ্গে সরকারের কাছে অনুরোধ, ট্রান্সজেন্ডারের মতো বিকৃত ধারণাকে যেন পাঠ্যবই থেকে সরিয়ে ফেলা হয়।

মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম বিভাগের সহকারী অধ্যাপক ড. আরিফুর রহমান অপু বলেন, ট্রান্সজেন্ডার একটা বিকৃত ধারণা। এখানে শব্দের অপব্যবহার করা হয়েছে। ট্রাসজেন্ডারের নামে হিজড়া শব্দকে বুঝিয়ে তারা সমকামিতাকে প্রমোট করেছে। আমরা এর তীব্র প্রতিবাদ জানায়।

তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ট্রান্সজেন্ডার কোটার সংযুক্তি করা হয়েছে। এ বিষয়ে জানতে চাইলে উপাচার্য বলেন, এখানে হিজড়াকে বোঝানো হয়েছে। আমরা তার এই কথার উপর আস্থা রাখি। আজ ট্রান্সজেন্ডার ইস্যুতে কথা বলার কারণে ব্রাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আসিফ মাহতাবকে বহিষ্কার করা হয়েছে। আমরা ব্রাকের এ কর্মকাণ্ডকে তীব্র নিন্দা জানায়। ট্রান্সজেন্ডারের বিরুদ্ধে যে বুদ্ধজীবী গোষ্ঠী কথা বলছে, তাদের আজ বিভিন্নভাবে দমন করা হচ্ছে।