ক্যাম্পাস

জাবিতে গণর্ধষণ: বাকৃবি সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের বিক্ষোভ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) গণধর্ষণের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) শাখা। রোববার (৪ ফেব্রুয়ারি) বিকাল ৫টায় বিশ্ববিদ্যালয়ের আব্দুল জব্বারের মোড় থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়ে কামাল রঞ্জিত মার্কেটে একটি সমাবেশ অনুষ্ঠিত হয়।

এসময় বক্তারা র্ধষকদের দৃষ্টান্তমূলক বিচার এবং অব্যাহত নারী নিপীড়ন বন্ধ ও নিরাপত্তা বৃদ্ধি নিয়ে দুই দফা দাবি উত্থাপন করেন।

বক্তারা বলেন, আমরা দেখতে পাচ্ছি সারাদেশে বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার্থীদের নিরাপত্তা নেই। নারীদের যে নিরাপত্তা, তা আমরা দেখি না। বহুদিন ধরে বিচারহীনতার যে সংস্কৃতি, তার জের ধরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে একজন দম্পতিকে ডেকে এনে পরিকল্পিত গণধর্ষণের তীব্র নিন্দা জানাচ্ছি। সেখানকার এক ছাত্রলীগের নেতা এবং এক বহিরাগত পরিকল্পনা করে এ নেক্কারজনক ঘটনা ঘটানোর পরও জাবি প্রশাসন চুপ থাকায় আমরা হতবাক।

বিশ্ববিদ্যালয় থেকে পাস করে যারা নীতি নির্ধারক পর্যায়ে যাবে এবং দেশ পরিচালনা করবে তাদের বিবেক আজ কোথায় দিয়ে দাঁড়িয়েছে- এমন প্রশ্ন তুলো বক্তারা আরও বলেন, বিশ্ববিদ্যালয়গুলোতে এখন গণধর্ষণের শিকার হতে হয়, শিক্ষক দ্বারা লাঞ্ছিত হতে হয় এবং বন্ধু দ্বারা হয়রানি হতে হয়। সারাদেশে সব জায়গায় এখন নারীদের নিরাপত্তা নেই। নোয়াখালীর সুবর্ণচরে ২০২০ সালের ধর্ষণের ঘটনা এবং সিলেটের এম সি কলেজ গণধর্ষণের মত ঘটনায় বিচারহীনতা লক্ষ্য করা গেছে। এ বিচারহীনতার সংস্কৃতি থেকেই সমাজে ধর্ষণ বেড়ে চলেছে।

শিক্ষার্থীদের মত প্রকাশের স্বাধীনতা নেই উল্লেখ করে ফ্রন্টের নেতারা বলেন, দেশের মানুষের স্বাধীনতার প্রশ্নে ছাত্র সমাজ কখনো আপোস করবে না। বিশ্ববিদ্যালয়গুলোতে এখন পরিকল্পিতভাবে শিক্ষার্থীদের মেরুদণ্ড ভেঙে দেওয়া হচ্ছে। নৈতিকতা ও বিবেকহীন সমাজ তৈরির অপপ্রচেষ্টা চালানো হচ্ছে। যেখানেই সমস্ত মানুষের উপর নির্যাতন নেমে আসবে, সেখানেই সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট বিচারের দাবি তুলবে এবং আন্দোলন গড়ে তোলার চেষ্টা করবে।