ক্যাম্পাস

হাজী দানেশ বিশ্ববিদ্যালয়ে কৃষিবিদ দিবস উদযাপিত

নানা আয়োজনে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ‘কৃষিবিদ দিবস—২০২৪’ উদযাপিত হয়েছে। কর্মসূচির অংশ হিসেবে মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে হাবিপ্রবির উপাচার্য  ড. এম. কামরুজ্জামানের নেতৃত্বে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিতে কৃষিবিদ শিক্ষক, কর্মকর্তা ও বিপুল সংখ্যক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

র‌্যালি শেষে প্রশাসনিক ভবনের সামনে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জ্ঞাপন করেন উপাচার্য । পুষ্পস্তবক অর্পণ শেষে সেখানে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য প্রদান করেন কৃষি অনুষদের ডিন অধ্যাপক ড. বিধান চন্দ্র হালদার, ফিসারিজ অনুষদের ডিন অধ্যাপক ড. ইমরান পারভেজ, ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্স অনুষদের দায়িত্বপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. মো. খালেদ হোসেন ও উপ—পরিচালক কৃষিবিদ ফেরদৌস আলম।

প্রধান অতিথির বক্তব্যে হাবিপ্রবি উপাচার্য অধ্যাপক  ড. এম. কামরুজ্জামান বলেন, ‘বাংলাদেশ স্বাধীন হওয়ার পরই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অনুধাবন করেছিলেন কৃষির উন্নতিই হচ্ছে, কৃষকের অর্থনৈতিক মুক্তি। কৃষকের অর্থনৈতিক মুক্তি মানেই বাংলাদেশের স্বাধীনতার সূর্য হবে আরও প্রজ্বলিত। তাই স্বাধীনতা পরবর্তী সময়ে দায়িত্ব গ্রহণের পরপরই তিনি কৃষি উৎপাদন বৃদ্ধির জন্য সবুজ বিপ্লবের ডাক দেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু দেশ পুনর্গঠনের প্রথম পদক্ষেপ হিসেবে গিয়েছিলেন কৃষকের কাছে। বঙ্গবন্ধু গভীর চিত্তে উপলব্ধি করতেন ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত একটি সমৃদ্ধ বাংলাদেশ গড়তে হলে প্রয়োজন কৃষি ও কৃষকের সামগ্রিক উন্নতি। আর এজন্য ১৯৭৩ সালের ১৩ ফেব্রুয়ারি তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে এসে কৃষিবিদদের প্রথম শ্রেণির মর্যাদা প্রদান করেছিলেন। কৃষির প্রতি মেধাবী শিক্ষার্থীদের আকৃষ্ট করতে তাঁর এই ঘোষণা কৃষিবিদরা আজীবন শ্রদ্ধা ও কৃতজ্ঞতার সাথে স্মরণ করবে।