ক্যাম্পাস

ভুলে ভরা চবির ‘সি’ ইউনিটের প্রশ্নপত্র

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) স্নাতক প্রথম বর্ষের ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্রে একাধিক বানান ভুলের পাওয়া গেছে। এ নিয়ে শনিবার (৯ মার্চ) দুপুরে ফেসবুকে প্রশ্নপত্রের ছবি শেয়ার করে ক্ষোভ প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক গোলাম হোসেন হাবিব।

তিনি তার ওই ফেসবুক পোস্টে লেখেন, ‘আপনারা আমাকে বোঝান, কেন এ দেশের একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় আমি এ রকম দৃশ্য দেখব? কেন খামগুলোর ওপরে কেবল ইংরেজিতে লেখা থাকবে? এবং ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রের বাংলা অংশে কেন এত ভুল থাকবে?’

ফেসবুক পোস্টে তিনি তিনটি ছবি শেয়ার করেন। ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রের একটি ছবিতে তিনি অন্তত ১২টি ভুল ধরিয়ে দেন। প্রশ্নপত্রের ৫১-৬৫ নম্বর প্রশ্নের ভুলগুলো মূলত ‘ণ’ ব্যবহারে। প্রশ্নপত্রে দেখা যায় পরিমাণ, ঘণ্টা, ভ্রমণ শব্দগুলো একাধিকবার পরিমান, ঘন্টা, ও ভ্রমন বানানে লেখা হয়েছে, যা ভুল।

এ বিষয়ে জানতে চাইলে গোলাম হোসেন হাবিব বলেন, প্রশ্নপত্রে আমি বেশকিছু বানান ভুল দেখেছি। বাংলা অংশের ভুলগুলো আমি ফেসবুকে দিয়েছি। এছাড়া ইংরেজি অংশেও ব্যকরণগত ভুল আছে।

এ বিষয়ে জানতে ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির সমন্বয়ক অধ্যাপক হেলাল উদ্দিন নিজামীর সঙ্গে একাধিকবার মুঠোফোনে যোগাযোগ করার চেষ্টা করা হলেও তিনি ফোন ধরেননি।

এর আগে, গতকাল শনিবার (৯ মার্চ) বেলা ১১টায় দেশের তিনটি বিভাগীয় শহরে চবি ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। সাধারণত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রশ্নপত্র পরীক্ষা শেষে পরীক্ষার্থীদের কাছ থেকে ফেরত নেওয়া হয়।

চবির ‘সি’ ইউনিটের এবারের ভর্তি পরীক্ষায় ৬৪০টি আসনের বিপরীতে পরীক্ষার্থী ছিলেন ১৭ হাজার ৩০০ জন। তবে পরীক্ষায় অংশ নিয়েছেন ১৪ হাজার ৩৯৬ জন।