ক্যাম্পাস

‘আইইডি ইয়াং রিসার্চার্স ফেলোশিপ’ পেলেন জাবির ৪ শিক্ষার্থী 

ইনস্টিটিউট ফর এনভায়রনমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট (আইইডি) ‘ইয়াং রিসার্চারস ফেলোশিপ’ পেয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দুটি গবেষণা দলের ৪ শিক্ষার্থী। একই সঙ্গে একজন শিক্ষকও এই ফেলোশিপ পেয়েছেন। 

মঙ্গলবার (২৫ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বেসরকারি উন্নয়ন সংস্থাটি। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, ফেলোশিপ পাওয়া শিক্ষার্থীরা হলেন— জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষার্থী ফাইজা শেহরীন, অনিন্দ্য বড়াল অর্ক, মোহাম্মদ ওবায়েদুল্লাহ ও সামিয়া ইসলাম। একই সঙ্গে ফেলোশিপ পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ইশতিয়াক রায়হান।

‘বাংলাদেশের নারী উদ্যোক্তাদের ওপর মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসের প্রভাব’ ও ‘ডিজিটাল মিডিয়া কীভাবে প্রান্তিক পর্যায়ের নারী উদ্যোক্তাদের সাহায্য করতে পারে’ শীর্ষক দুটি গবেষণার জন্য তারা এ ফেলোশিপের জন্য মনোনীত হন।

গবেষণার জন্য দেশের তিনটি জেলা থেকে তথ্য-উপাত্ত সংগ্রহ করা হয়। গবেষণাকর্মটিতে আর্থিক সহায়তা প্রদান করে আইইডি। সার্বিক তত্ত্বাবধায়ন সহযোগী অধ্যাপক ইশতিয়াক রায়হান।

গবেষণায় নারী উদ্যোক্তাদের ব্যবসা পরিচালনা পদ্ধতি, সঙ্কট, বাস্তবতা ইত্যাদি বিভিন্ন দিক উঠে আসে। গবেষকরা নারীদের ব্যবসা পরিচালনায় সঙ্কট উত্তরণের ক্ষেত্রে একাধিক পরামর্শ তুলে ধরেন।