ক্যাম্পাস

কোটা ইস্যুতে মহাসড়ক অবরোধ, বৃষ্টি শুরু হওয়ায় ফুটবল খেললেন শিক্ষার্থীরা

সরকারি চাকরিতে কোটা পুনর্বহাল রেখে হাইকোর্টের আদেশের প্রতিবাদে পঞ্চম দিনে মতো আন্দোলনে বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) শিক্ষার্থীরা। রোববার (৭ জুলাই) আন্দোলন চলাকালে রাস্তা অবরোধ করে ফুটবল খেলতে দেখা যায় তাদের। বেলা ১২টার বরিশাল-পটুয়াখালি মহাসড়ক অবরোধ করেন তারা। 

এর আগে, বেলা ১১টায় ববির গ্রাউন্ড ফ্লোরে মানববন্ধন ও আলোচনার মাধ্যমে কর্মসূচি শুরু করে শিক্ষার্থীরা। পরে সেখান থেকে বিক্ষোভ মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের হলগুলো ঘুরে বেলা ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের সামনে বরিশাল-পটুয়াখালি মহাসড়ক অবরোধ করেন।

আন্দোলনের একপর্যায়ে বৃষ্টি শুরু হলে রাস্তার দুইপাশ অবরোধ করে মাঝে ফুটবল খেলতে শুরু করেন শিক্ষার্থীরা। এসময় তারা দাবি আদায় করতে যেকোনো পরিবেশ-পরিস্থিতিতে কর্মসূচি চালিয়ে যাওয়ার হুশিয়ারি দেন। অন্যদিকে, গতকাল শনিবার (৬ জুলাই) ক্লাস-পরীক্ষা বর্জনের ডাক দেন বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা।

মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মো. সাকিল আহমেদ জানান, বৈষম্যমূলক কোটা পদ্ধতি বাতিলের দাবিতে আমরা সবসময় রাজপথে আছি এবং আমাদের দাবি আদায় না হ‌ওয়া পর্যন্ত আমরা থাকবো। এ কোটা ব্যবস্থার কারণে প্রত্যেক বছর দেশ ছাড়ছে হাজারো মেধাবী। তাই আমরা দ্রুত এ কোটা পদ্ধতির সংস্কার চাই। 

আইন বিভাগের শিক্ষার্থী মো. মাইনুল ইসলাম বলেন, আমাদের এ আন্দোলন চাকরিতে বৈষম্যমূলক কোটা বাতিলের জন্য। আমরা চাই মেধাভিত্তিক নিয়োগ পদ্ধতি। সব সরকারি চাকরিতে বৈষম্যমূলক কোটা বাতিল না হওয়া পর্যন্ত আমরা রাজপথ ছাড়বো না।

কর্মসূচি চলাকালে অন্যদের মাঝে বক্তব্য দেন, আইন বিভাগের শিক্ষার্থী সিরাজুল ইসলাম, লোকপ্রশাসন বিভাগের মো. মিরাজ হোসেন, মুজাহিদুল ইসলাম নাহিদ, নাইমুর রহমান, কাইউম, ইংরেজি বিভাগের তামিম, শারমিলা জামান সেজুতি, সমাজবিজ্ঞান বিভাগের অপর্ণা আক্তার ও জাহিদুল ইসলাম, মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আবু নসর মোহাম্মদ তোহা, সাকিল আহমেদ প্রমুখ।