ক্যাম্পাস

মহাসড়ক অবরোধ করে ফুটবল খেললেন রবি শিক্ষার্থীরা

বৈষম্যমূলক কোটা পূণর্বহালের রায় বাতিল এবং কোটার যৌক্তিক সংস্কারের দাবিতে ঢাকা-পাবনা মহাসড়ক অবরোধ করে ফুটবল খেলেছেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের (রবি) শিক্ষার্থীরা।

শনিবার (৭ জুলাই) দুপুর সাড়ে ৩টায় বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ভবন-৩ এর মূল ফটকের সামনের ঢাকা-পাবনা মহাসড়ক অবরোধ করেন।

এসময় তারা ‘কোটা না মেধা, মেধা মেধা’, ‘আপোষ না সংগ্রাম, সংগ্রাম সংগ্রাম’, ‘আঠারোর পরিপত্র, পুনর্বহাল করতে হবে’, ‘কোটাপ্রথা নিপাত যাক, মেধাবীরা মুক্তি পাক’, ‘সারা বাংলায় খবর দে, কোটাপ্রথার কবর দে’, ‘আমার সোনার বাংলায়, বৈষম্যের ঠাই নাই’, ‘জেগেছে রে জেগেছে, ছাত্র সমাজ জেগেছে’সহ  স্লোগান দিতে থাকেন।

এদিকে অবরোধ চলাকালে ফুটবল খেলা শুরু করেন শিক্ষার্থীরা। এতে কয়েক কিলোমিটার তীব্র যানজট সৃষ্টি হয়। তবে অ্যাম্বুলেন্স এবং অসুস্থ রোগীদের বহনকারী গাড়িগুলো পারপারের সুযোগ দেন আন্দোলনকারীরা। 

আন্দোলনের নেতৃত্বে থাকা এক মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান বলেন, আমাদের যৌক্তিক আন্দোলন। আমার বাবা-দাদা মুক্তিযুদ্ধ করেছিলেন বৈষম্যকে কবর দিতে, সেখানে মুক্তিযোদ্ধা কোটা নিয়ে বৈষম্য আমরা মানতে চাই না। কোটা সংস্কার না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে।

আরেক আন্দোলনকারী শিক্ষার্থী প্রধানমন্ত্রীকে ইঙ্গিত করে বলেন, আমরা কোটা পদ্ধতির দ্রুত সুরাহা চাই। দিন যত যাবে আন্দোলন তত তীব্র হবে। আমরা দ্রুত এ আন্দোলন থেকে টেবিলে ফিরতে চাই। আশা করি প্রধানমন্ত্রী সে সুযোগ করে দিবেন।